বেসরকারি শিক্ষক হিসেবে নিয়োগ পাচ্ছেন ১২ হাজার ৬১৯ জন

নিজস্ব প্রতিবেদক: কেন্দ্রীয়ভাবে নির্বাচিত বেসরকারি শিক্ষক নিয়োগের তালিকা প্রথমবারের মতো প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। সারা দেশে ১২ হাজার ৬১৯ জন শিক্ষককে নিয়োগে জন্য মনোনীত করা হয়েছে। মনোনীতরা সরাসরি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে যোগ দিতে পারবেন।
রবিবার বিকেলে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তালিকা প্রকাশ করেন।
মনোনীতদের তালিকা এনটিআরসিএ’র ওয়েবসাইটে (www.ntrca.gov.bd d) পাওয়া যাবে। প্রতিষ্ঠান প্রধান, পরিচালনা পর্ষদ ও প্রার্থীরা টেলিটকের এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন বলেও জানান এনটিআরসিএ চেয়ারম্যান এএমএম আজহার।
সংবাদ সম্মলেনে শিক্ষামন্ত্রী বলেন, নিয়োগের ক্ষেত্রে শতভাগ স্বচ্ছ, সব ধরনের বিড়ম্বনামুক্ত ও সঠিক পদ্ধতি অবলম্বন করা হয়েছে। এতে ভালো শিক্ষক নিয়োগ করা যাবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও এলাকাবাসীকে নির্বাচিত শিক্ষকদের গ্রহণ করার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৬ হাজার ৪৭০টি প্রতিষ্ঠান ১৪ হাজার ৬৬৯ জন শিক্ষকের চাহিদা এনটিআরসিএ’তে পাঠায়। বিপরীতে মোট আবেদন করে ১৩ লাখ ৭৫ হাজার ১৮৭ জন। এরমধ্যে নারী প্রার্থী ৩ লাখ ৫৯ হাজার ৪৭৫ ও পুরুষ প্রার্থী ১০ লাখ ১৫ হাজার ৭১২ জন।

এনটিআরসিএ জানায়, ৭১৮ পদে কোনও আবেদন পাওয়া যায়নি। আর বিভিন্ন কারণে স্থগিত রাখা হয়েছে ৬৮৫ জনের আবেদন। আর মামলার কারণে কম্পিউটার শিক্ষক পদে ৬২ হাজার ৪৮ আবেদনের পর ১ হাজার ৯৫টি পদ স্থগিত রাখা হয়। ২০৪টি নারী কোটা পদে কোনো আবেদন পড়েনি।

২০১০ সালের শিক্ষানীতি অনুযায়ী বেসরকারি প্রতিষ্ঠানে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আদলে এনটিআরসিএ’র মাধ্যমে শিক্ষক নিয়োগ দেওয়া হচ্ছে বলে জানান শিক্ষামন্ত্রী।

টেলিটক মোবাইলে সফটওয়্যারের মাধ্যমে প্রার্থী বাছাই করে এ নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত করা হচ্ছে বলে জানায় এনটিআরসিএ।

শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, মন্ত্রণালয় ও এনটিআরসিএ’র কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।