পানে ক্যান্সার ঠেকায়

শিক্ষাবার্তা.কম, ডেস্ক : পান অনেকে শখ করে খায়, আবার অনেকের অভ্যাসে পরিণত হয়েছে। এই অভ্যাস আবার অনেকেই ভালো চোখে দেখেন না। সমালোচনা করেন। কিন্তু পান যে উপকারী তা কি একবারও সমালোচকরা ভেবে দেখেছেন?

যারা পান খান, তাদের জন্য সুসংবাদ এনেছে ভারতের ‍একদল গবেষক। গবেষকদের দাবি, পানপাতা চিবোলে এক ধরনের বোন ম্যারো ক্যানসার প্রতিরোধ করা সম্ভব।

কলকাতা ও মুম্বাইকেন্দ্রীক ওই বিজ্ঞানীরা জানিয়েছেন, এক ধরনের ক্যানসারে বোনম্যারো মাত্রাতিরিক্ত শ্বেত রক্ত কণিকা তৈরি করে। এর ফলে শরীরে সাধারণত ওষুধ কোনো কাজ করে না। পানপাতার এক ধরণের উপাদান ওই ক্যান্সারের বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী করে।

ভারতীয় সরকারি জরীপে, দেশটিতে প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যায় ক্যানসার আক্রান্তরা হচ্ছে ক্রনিক মাইলয়েড লিউকেমিয়া (সিএমএল) রোগী।

গবেষকদের মতে, সিএমএল রোগীরা তাম্বুল রসের কল্যাণে এবার ক্যান্সারের বিরুদ্ধে নতুন আশার আলো দেখতে পারেন।31_pht

২০১১ সালে জার্নাল ফ্রন্টিয়ার্স ইন বায়েসাইন্স-এ প্রকাশিত একটি রিপোর্টের ওপর ভিত্তি করে গবেষণাটি পরিচালনা করে ইন্ডিয়ান ইন্সটিউট অফ কেমিক্যাল বায়োলজি (আইআইসিবি)। গবেষণাপত্রটি জাপান ক্যান্সার অ্যাসোসিয়েশনের সাময়িকী “ক্যান্সার সাইন্স জার্নালে” প্রকাশিত হয়েছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, পানপাতায় রয়েছে মাদকজাতীয় উপাদান এইচসিএইচ। এই বস্তুটি শুধু ক্যানসার আক্রান্ত সিএমএল কোষ ধ্বংসেই কাজ করে না, একই সাথে তা ওষুধরোধী ক্যান্সার কোষ হত্যা করতেও সক্ষম। এতে পার্শ্বপ্রতিক্রিয়াও খুব সামান্য।

প্রসঙ্গত, চুন-সুপুরি-জর্দাসহ নানা মসলা দিয়ে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, পাকিস্তান, চীন, তাইওয়ান, ওয়েস্ট ইন্ডিজ ও আফ্রিকাসহ বেশ কিছু রাষ্ট্রে পান খেয়ে থাকে মানুষ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।