জাতীয়করণকৃত স্কুল-কলেজের শিক্ষকরা বদলি হতে পারবেন না

শিক্ষাবার্তা ডেস্কeducation pic_123034: জাতীয়করণ হওয়া স্কুল-কলেজ ও মাদ্রাসা শিক্ষকদের বদলি বন্ধের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে, এখন থেকে যে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ হবে শিক্ষকদের সেখানেই থাকতে হবে।

গত ৩ এপ্রিল জাতীয়করণকৃত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীর বদলির বিষয়ে এ বিধান রেখে অনুশাসন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত মঙ্গলবার প্রধানমন্ত্রী কার্যালয় থেকে এ-সংক্রান্ত নির্দেশনা আসে শিক্ষা মন্ত্রণালয়ে।

প্রধনামন্ত্রীর কার্যালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘জাতীয়করণ হওয়া স্কুল-কলেজের শিক্ষকদের চাকরি সরকারি হওয়ার পরই তারা বদলির চেষ্টা করেন। বিশাল শূন্যতা তৈরি হয় নতুন জাতীয়করণকৃত প্রতিষ্ঠানগুলোতে, তাই বর্তমান পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর এই অনুশাসন খুবই সময়োপযোগী।’

প্রধানমন্ত্রী কার্যালয়ের পরিচালক আবুল কালাম শামসুদ্দিন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ হচ্ছে সে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না। জাতীয়করণ আদেশে এরূপ শর্ত উল্লেখ করতে হবে মর্মে প্রধানমন্ত্রী অনুশাসন প্রদান করেছেন। এই অনুশাসন বাস্তবায়নে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং গৃহীত ব্যবস্থা এ কার্যালয়কে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

এসব বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন সাংবাদিকদের বলেন, ‘জাতীয়করণকৃত প্রতিষ্ঠানের শিক্ষকরা বদলি হতে পারবেন না, প্রধানমন্ত্রীর অনুশাসন সংবলিত এ ধরনের একটি চিঠি আমরা পেয়েছি। তবে আগে যেসব প্রতিষ্ঠান জাতীয়করণকৃত হয়েছে তারা এর আওতায় পড়বে না। এখন থেকে যেসব প্রতিষ্ঠান জাতীয়করণ হবে তারা এই অনুশাসনের আওতায় আসবে।

এ চিঠির পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ই ব্যবস্থা নেবে। আমাদের যেভাবে নির্দেশনা দেওয়া হবে সেভাবেই কাজ করব।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।