রাজশাহী বোর্ডের মোট ৪৭০ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন

রাজশাহী প্রতিনিধি : ৩০ মে : রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশিত হয়েছে। এতে রাজশাহী বোর্ডের মোট ৪৭০ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। এর হার মোট আবেদনের এক দশমিক ২৩ শতাংশ।

 মঙ্গলবার সন্ধ্যায় বোর্ড থেকে সংশোধিত এই ফল প্রকাশ করা হয়। বোর্ডের নিজস্ব ওয়েব সাইটে ফলফল পাওয়া যাচ্ছে। উত্তরপত্র পুনঃনিরীক্ষণে রাজশাহী বোর্ডে ফেল থেকে পাস করেছে ৪৬ জন।

আর অন্য জিপিএ থেকে জিপিএ-৫ পেয়েছে ৬২ জন। এছাড়া অন্যান্য ফল পরিবর্তন হয়েছে ৩৬২ জনের। এরা বিভিন্ন গ্রেড পয়েন্ট অর্জন করে খাতা পুনঃনিরীক্ষণে জিপিএ পরিবর্তন করেছে।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার  জানান, এসএসসির ফল প্রকাশ হয় ৪ মে। পরদিন ৫ মে থেকে ১১ মে রাত ১২টা পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়। উত্তরপত্র পুনঃনিরীক্ষণে মোট আবেদন করেছিল ৩৮ হাজার ২ জন শিক্ষার্থী।

তরুণ কুমার বলেন, আবেদনকারীর তুলনায় ফলাফল বদলে যাওয়ার ঘটনা খুবই কম। দক্ষ শিক্ষক দিয়ে খাতা পুনঃনিরীক্ষণে সূক্ষ্ম থেকে অতিসূক্ষ্ম ত্রুটিতে নম্বর পরিবর্তন হয়েছে। গভীরভাবে খাতা মূল্যায়নে এই সূক্ষ্ম পরিবর্তন এসেছে।

তিনি বলেন, পরিবর্তিত ফলাফলের সংখ্যা আরও কীভাবে কমিয়ে নিয়ে আসা যায় সে ব্যাপারে উদ্যোগ নেয়া হবে। ফলাফলের এমন পরিবর্তন যেন না আসে সে ব্যাপারে পরীক্ষকদের খাতা মূল্যায়নে আরও যতœবান হওয়ার পরামর্শ দেওয়া হবে বলেও জানান তিনি।

এবারের এসএসসি ও সমমানের ফলাফলে দেশের সাধারণ ৮ শিক্ষাবোর্ডের মধ্যে পাসে হারের দিক থেকে এবার দেশসেরা হয় ‘রাজশাহী’। এই শিক্ষাবোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭০ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৩৪৯ জন শিক্ষার্থী।

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*