মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষায় মেয়েরা এগিয়ে

অনলাইন রিপোর্টার ॥ সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার ফলাফলে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। গত শুক্রবার (৫ অক্টোবর) অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার ফল রবিবার প্রকাশিত হয়। ফলাফলে দেখা যায়, পরীক্ষায় অংশগ্রহণকারী মোট ৬৩ সহস্রাধিক পরীক্ষার্থীদের মধ্যে থেকে ৩৬টি সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য জাতীয় মেধা তালিকায় স্থান পেয়েছেন চার হাজার ৬৮ জন।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ জানান, সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত চার হাজার ৬৮ জনের মধ্যে ছেলেদের সংখ্যা এক হাজার ৬৫৪ জন ও মেয়েদের সংখ্যা দুই হাজার ৪১৪ জন। শতকরা হিসাবে ছেলে ৪০ ভাগ ও মেয়ে ৬০ ভাগ।

সরকারি মেডিকেল কলেজগুলোর মধ্যে রাজধানীর ঢাকা মেডিকেল কলেজকেই সেরা কলেজ বলে সবার কাছে পরিচিত। আজ প্রকাশিত ফলাফলে দেখা যায়, এ কলেজে সুযোগপ্রাপ্ত শীর্ষ ১২ জন শিক্ষার্থীর ৬ জনই মেয়ে।

উল্লেখ্য, শুক্রবার সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের (২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে রাজধানীসহ সারা দেশের ১৯টি কেন্দ্রের ২৭টি ভেন্যুর ৮১৪টি কক্ষে ভর্তি পরীক্ষা নেয়া হয়। চলতি বছর ভর্তি পরীক্ষায় আবেদনকারী ৬৫ হাজার ৯১৯ জনের মধ্যে অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ৬৩ হাজার ২৬ জন।

১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে নেয়া পরীক্ষায় পাস নম্বর ৪০। ৪০ নম্বর পেয়ে সরকারি ও বেসরকারি উভয় মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন ২৪ হাজার ৯৬৮ জন।

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*