৬ই অক্টোবর থেকে লাগাতার কর্মবিরতির হুমকি প্রাথমিকের প্রধান শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক: সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বহাল রাখাসহ কয়েকটি দাবিতে আগামী ৬ই অক্টোবর থেকে লাগাতার কর্মবিরতির হুমকি দিয়েছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা। একইসঙ্গে প্রাথমিক সমাপনী পরীক্ষা বর্জনের হুমকি দেন তারা। রবিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির আহ্বায়ক রিয়াজ পারভেজ এই কর্মসূচি ঘোষণা করেন।press conferance pic,20-9-15
তিনি বলেন, আগামী ৩০শে সেপ্টেম্বরের মধ্যে আমাদের দাবি পূরণ না হলে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগামী ৩ থেকে ৫ই অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কর্মবিরতি পালন করা হবে। এরপরও দাবি বাস্তবায়ন না হলে আগামী ৬ই অক্টোবর থেকে লাগাতার কর্মবিরতি পালন করা হবে। তিনি বলেন, নভেম্বরে অনুষ্ঠেয় প্রাথমিক সমাপনী পরীক্ষার দায়িত্ব বর্জন করতে আমরা বাধ্য হব।
বাংলাদেশ সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির কেন্দ্রিয় যুগ্ন আহবায়ক ও খুলনা বিভাগীয় আহবায়ক স্বরুপ দাস জানান, প্রধান শিক্ষকদের দাবিগুলোর মধ্যে রয়েছে- প্রবেশ পদে প্রশিক্ষণবিহীন ও প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের উন্নীত দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা অনুযায়ী, জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেডে অন্তর্ভুক্তকরণসহ দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে ঘোষণা করা এবং দ্বিতীয় শ্রেণির গ্রেজেটেড কর্মকর্তার পদে পদায়ন করে বাইনেম গেজেট প্রকাশ করা।এ ছাড়াও প্রধান শিক্ষককে সেলফ ড্রয়িং কর্মকর্তা হিসেবে ঘোষণা করার দাবিও তুলে ধরা হয়।
আরো দাবির মধ্যে রয়েছে- নতুন নিয়োগ বিধি প্রণয়ন করে যোগ্যতা ও বিভাগীয় পদোন্নতি পরীক্ষার মাধ্যমে সহকারী শিক্ষক থেকে মহাপরিচালক পর্যন্ত শতভাগ বিভাগীয় পদোন্নতির বিধান চালু করা; প্রাথমিক শিক্ষা স¤পর্কিত বিভাগীয় নীতিনির্ধারণী সিদ্ধান্তের ক্ষেত্রে প্রধান শিক্ষকদের সাংগঠনিক প্রতিনিধিত্ব নিশ্চিত করা; প্রস্তাাবিত অষ্টম জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম-স্কেল পুনর্বহাল করা।
সংবাদ সম্মেলনে বলা হয়, আগামী ৩০ সেপ্টেম্বর থেকে এ দাবিগুলো মেনে নেওয়া না হলে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগামী ৩ অক্টোবর থেকে ৫ অক্টোবর পর্যন্ত সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত কর্মবিরতি ও ৬ অক্টোবর থেকে লাগাতার পূর্ণদিবস কর্মবিরতি পালন করা হবে।সেই সঙ্গে নভেম্বরে অনুষ্ঠেয় সমাপনী পরীক্ষার দায়িত্ব বর্জন করার কথা বলা হয় সংবাদ সম্মেলনে। এদিকে, আগামী ১ থেকে ১০ অক্টোবর পর্যন্ত প্রধান শিক্ষকের চেয়ার বর্জন করার কর্মসূচিও ঘোষণা দেওয়া হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।