৪৫তম বিসিএসের প্রিলি মে’তে

Image

ডেস্ক,২৮ ফেব্রুয়ারী ২০২৩: আগামী মে মাসে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা হতে পারে। যদিও মার্চ মাসে এই পরীক্ষা আয়োজন করতে চেয়েছিল সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪৫তম বিসিএসের প্রিলি পরীক্ষার প্রশ্নপত্র ছাপানোর কাজ এখনো শুরু করা সম্ভব হয়নি। এছাড়া সামনে রমজান মাস। রোজার মধ্যে পরীক্ষা আয়োজন করা কঠিন। এই অবস্থায় ঈদুল ফিতরের পর ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের বিষয়টি ভাবা হচ্ছে।

আরো পড়ুন: তিন বিভাগে সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি

ওই সূত্র আরও জানায়, ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা মার্চে হচ্ছে না এটি নিশ্চিত। কবে পরীক্ষা আয়োজন করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী সপ্তাহে সভা হওয়ার কথা রয়েছে। ওই সভায় পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হতে পারে। মে মাসের শুরুর দিকে এই বিসিএসের প্রিলি পরীক্ষা আয়োজন করা হতে পারে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসি সচিব মু. আবদুল হামিদ জমাদ্দার শিক্ষাবার্তাকে বলেন, ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা মার্চে হচ্ছে না। প্রশ্নপত্র ছাপানো থেকে শুরু করে বেশ কয়েকটি কারণে মার্চে পরীক্ষা আয়োজন করা সম্ভব নয়।

মে মাসে পরীক্ষা আয়োজনের বিষয়ে জানতে চাইলে তিনি আরও বলেন, ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা কবে আয়োজন করা হবে সে বিষয়ে সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে। সভার আগে এ বিষয়ে কোনো মন্তব্য করা সমীচীন হবে না।

জানা গেছে, গত বছরের ৩০ নভেম্বর পিএসসি ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদনের শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। এতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট দুই হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। এবারই প্রথমবারের মতো ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএসসি।

২ হাজার ৩০৯ জন ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এ ছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।