৩ মার্চের মধ্যে যে প্রশিক্ষণ করতে হবে প্রাথমিকের সব শিক্ষককে

Image

নিজস্ব প্রতিবেদক | ১৩ ফেব্রুয়ারি, ২০২৩
নতুন শিক্ষাক্রম বিস্তরণে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ইবতেদায়ি মাদরাসার সব শিক্ষককে অনলাইনে প্রশিক্ষণ নেয়ার নির্দেশ দিয়েছে সরকার। ‘জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্স’ শীর্ষক এ প্রশিক্ষণটি আগামী ৩ মার্চের মধ্যে করতে হবে সব শিক্ষককে। মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে এ প্রশিক্ষণ নিতে বলা হয়েছে সব শিক্ষকরা।

সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা দেয়া হয়েছে সব শিক্ষককে। অধিদপ্তরের প্রশিক্ষণ শাখার পরিচালক ড. উত্তম কুমার দাশ স্বাক্ষরিত এ নির্দেশনা মাঠ পর্যায়ে সব শিক্ষা কর্মকর্তাদের পাঠিয়ে প্রশিক্ষণে শিক্ষকদের অংশ নেয়া নিশ্চিতে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগের পদসংখ্যা চূড়ান্ত হবে চলতি সপ্তাহে

জানা গেছে, নির্ধারিত লিংকে (https://dpe.muktopaath.gov.bd/course-details/1044) প্রবেশ করে পিআইএন আইডি ব্যবহার করে বিনামূল্যে এ কোর্স করতে পারবেন। ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা আজ সোমবার থেকে ইনডেক্স ব্যবহার এ কোর্সে যুক্ত হতে পারছেন।

অনলাইনে এ কোর্সেটি করতে শিক্ষকদের প্রায় ৪ ঘণ্টা সময় প্রয়োজন হবে। নির্ধারিত লিংকেই কোর্স করার সাধারণ নির্দেশনা মিলবে। মোট আটটি অংশে বিভিক্তে এ কোর্সে শিক্ষকরা নতুন শিক্ষাক্রমের ধারণা, পরিমর্জন, শিখন ক্ষেত্রভিত্তিক যোগ্যতা, শিখন শেখানো কৌশল, মূল্যায়নের ধারণা পাবেন। শিক্ষকদের জন্য ঐচ্ছিক মডেল ক্লাস ও চূড়ান্ত কুইজর ব্যবস্থা থাকছে এ অনলাইন কোর্সে।

কোর্সটির উদ্দেশ হিসেবে বলা হয়েছে, প্রাথমিক স্তরের জাতীয় শিক্ষাক্রম সম্পর্কে সব শিক্ষক, প্রশিক্ষক এবং কর্মকর্তাদের জানানো, শিক্ষাক্র বাস্তবায়নে সব শিক্ষক, প্রশিক্ষক এবং কর্মকর্তাদের উপযোগী করা ও তাদের মুখোমুখি প্রশিক্ষণের জন্য প্রস্তুত করা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।