২২ হাজার শূন্য পদের তালিকা আদালতে

ডেস্ক: সারাদেশের বেসরকারি স্কুল, মাদ্রাসা ও কলেজের ২২ হাজার ছয়শ শূন্য পদের তালিকা আদালতে জমা দিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এনটিআরসিএ’র সহকারি পরিচালক মো. লোকমান হোসেন রোববার (৩০শে জুলাই)  এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, সারাদেশে জেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো তথ্যে ভিত্তিতে শূন্য পদের তালিকা করা হয়েছে। সে হিসেবে ২২ হাজার ছয়শ’র বেশি শূন্য পদ সংবলিত তালিকাটি আদালতে জমা দেয়া হয়েছে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ১ থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের মেধা তালিকা প্রকাশের দাবিতে দায়ের করা রিটের আজ শুনানি  হয়েছে।

লোকমান হোসেন আরও বলেন, আমরা শূন্য পদের তালিকা আমাদের আইনজীবীর মাধ্যমে রোববার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এফিডেভিট আকারে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করেছি। একই সঙ্গে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ৮ম থেকে ১২তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের মেধাতালিকাও আদালতে দাখিল করা হয়েছে।

প্রতিবেদনে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের মেধাতালিকা সম্পর্কে বলা হয়েছে, ১ম থেকে ৭ম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের উপজেলা ও জেলাভিত্তিক কোনো কোনো তথ্য এনটিআরসিএর দপ্তরে সংরক্ষিত না থাকায় উক্ত ৭টি নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের মেধাতালিকা প্রকাশ করা সম্ভব নয়। এরপরও আদালত প্রয়োজন মনে করলে ১ম থেকে ৭ম নিবন্ধন এবং বিশেষ নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ২ লাখ ৪৩ হাজার ৬৮৩ জন প্রার্থীর জেলা, উপজেলার তথ্য নতুন করে সংগ্রহ করে একটি মেধাতালিকা তৈরির উদ্যোগ নেওয়া হবে।প্রতিবেদনে বলা হয়, ৮ম থেকে ১২তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের উপজেলা, জেলা ও জাতীয়ভিত্তিক মেধাক্রম অনুযায়ী বিষয়ভিত্তিক মেধাতালিকা প্রস্তুত করা হয়েছে।

এর আগে গত ২৮ মে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ম থেকে ১২তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের মেধাতালিকা প্রস্তুত ও প্রকাশের নির্দেশ  দেন হাইকোর্ট। একই সঙ্গে এই সময়ের মধ্যে সমগ্র বাংলাদেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকের শূন্য পদের তালিকা চাওয়া হয়।

এর আগে গত ২৫শে মে নিবন্ধন সনদধারী বিভিন্ন জেলার ১৪৯জন সনদের মেয়াদ ৩ বছর নির্ধারণের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।