২০১৭ সালে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণি খোলার দাবী

1নিজস্ব প্রতিবেদকঃ আগামী বছর থেকে পঞ্চম শ্রেণীতে আর কোনো সমাপনী (পিইসি) পরীক্ষা হবে না। একবারে অষ্টম শ্রেণীতে এ পরীক্ষা নেয়া হবে। অষ্টম শ্রেণীর এ পরীক্ষা হবে ‘টার্মিনাল পরীক্ষা’। এর দুটি সম্ভাব্য নাম প্রস্তাব করা হয়েছে- ‘পিইসি’ ও ‘পিএসসি’। যে কোনো একটি গ্রহণ করা হবে। প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণীতে উন্নীত করায় সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, প্রথমেই স্কুলের ম্যাপিংয়ে কোনটা কি ধরনের স্কুল সেই চিত্র যৌথভাবে বের করবে প্রাথমিক শিক্ষা অধিদফতর ও ব্যানবেইস। এ ক্ষেত্রে একটা গ্রাম বা ইউনিয়নে ক’টা প্রাইমারি স্কুল আর ক’টা নিু মাধ্যমিক (ষষ্ঠ থেকে অষ্টম), ক’টা হাইস্কুল (ষষ্ঠ থেকে দশম) এবং ক’টা স্কুল ও কলেজ (প্রথম থেকে দ্বাদশ শ্রেণী) আছে, সেটি নির্ধারণ করা হবে। সে অনুযায়ী শিক্ষার্থীর তুলনায় আর কোনো প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণী পর্যন্ত খুলতে হবে কিনা, সেই প্রয়োজনীয়তা নির্ধারণ করা হবে।

এ ব্যাপারে প্রধান শিক্ষক সমিতির কেন্দ্রিয় যুগ্ন আহবায়ক স্বরুপ দাস ও এস এম সাইদুল্লাহ বলেন সরকার প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নিত করায় আমরা কৃতজ্ঞ। পাশাপাশি প্রধান শিক্ষকদের ২য় শ্রেণির গেজেটেড মর্যাদা প্রদান করায় মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। কিন্তু অল্প কিছু বিদ্যালয় অষ্টম শ্রেণিতে উন্নিত হলে বাকি সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা মনোকষ্টে ভুগবেন।যেহেতু প্রাথমিক বিদ্যালয় বেশির ভাগ শিক্ষকই স্নাতক ও মাষ্টার্স পাস।

তাই আমাদের  দাবী ২০১৭ সালে সরকারী ও জাতীয়করন সকল প্রাথমিক বিদ্যালয়ে ৬ষ্ট শ্রেনি খোলা হলে আমরা দায়িত্বের সাথে আগের নিম্ন মাধ্যমিকের চেয়ে ভাল ফলাফল করতে পারব এটা আমাদের চ্যালেঞ্জ। এ ব্যাপারে আমরা মাননীয় মন্ত্রীর সুদৃষ্টি কামনা করি।

উল্লেখ্য বৈঠকে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণীর কারিকুলাম এখন যোগ্যতাভিত্তিক করা ব্যাপারে সিদ্ধান্ত গৃহিত হয়। এ কাজ দেয়া হয় এনসিটিবিকে। প্রাথমিক শিক্ষা সচিব বলেন, আগামী বছর শুধু ষষ্ঠ শ্রেণীর কারিকুলাম যোগ্যতাভিত্তিক করার সিদ্ধান্ত হয়। এছাড়া ২০১৮ সালে সপ্তম এবং ২০১৯ সালে অষ্টম শ্রেণীর কারিকুলাম ও বই হবে যোগ্যতাভিত্তিক।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।