সাত কলেজে ভর্তির ১ম মনোনয়ন তালিকা প্রকাশ

Image

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ‘কলেজ ও বিষয়’ মনোনয়নের তালিকা প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (২২ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ গুলোর জন্য নির্ধারিত ওয়েবসাইটে এই ফল প্রকাশ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ও কেন্দ্রীয় ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান শিক্ষাবার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আরো পড়ুন: ফের নীলক্ষেতে সাত কলেজ শিক্ষার্থীরা

তিনি জানান, সরকারি ৭ কলেজের সকল ইউনিটের ১ম বিষয় মনোনয়ন প্রকাশ করা হয়েছে। মনোনীত বিষয় দেখতে ড্যাশবোর্ড থেকে বিষয় মনোনয়ন বাটনে ক্লিক করতে হবে। মনোনয়ন প্রাপ্ত শিক্ষার্থীরা আগামী ২৬ আগস্ট পর্যন্ত বিষয় মাইগ্রেশন বন্ধ অথবা চালুর অগ্রিম ফি (তিন হাজার টাকা) প্রদান করতে পারবে।

তিনি বলেন, এই সময়ের মধ্যে উল্লেখিত অগ্রিম ফি জমা না দিলে, পরীক্ষার্থী ভর্তি হতে ইচ্ছুক না বলে বিবেচ্য হবে। পরবর্তী মাইগ্রেশনে তাকে অনুপস্থিত দেখানো হবে। আগামী ২৮ আগস্ট বিকেলে দ্বিতীয় মনোনয়ন প্রকাশ করা হবে।

এর আগে গতকাল সোমবার (২১ আগস্ট) এই তালিকা প্রকাশ করার কথা থাকলেও সে সিদ্ধান্ত পরিবর্তন করা হয়। শেষ সময়ে কিছু কারণে সেটি সম্ভব হয়নি বলে কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ বছর সাত কলেজে ভর্তির জন্য মোট ৪৫ হাজার ৬২০টি আবেদন জমা পড়েছিল। এরমধ্যে বিজ্ঞান ইউনিটে ১৬ হাজার ৭৭৩টি, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১৭ হাজার ৩২০টি এবং বাণিজ্য ইউনিটে ১১ হাজার ৫২৭টি বিষয় ও কলেজ পছন্দের আবেদন জমা পড়েছে।

এর বিপরীতে এ বছর সাত কলেজে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে (স্নাতক) শিক্ষার্থী ভর্তির জন্য তিনটি ইউনিটে মোট আসন রয়েছে ২৩ হাজার ৪৯০টি। যেখানে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৯৭৯টি, ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যা ৪ হাজার ৮৯২টি এবং বিজ্ঞান ইউনিট মোট আসন সংখ্যা ৮ হাজার ৬১৯টি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।