সাত কলেজের ব্যবসায় ইউনিটের পরীক্ষা কাল, আসনপ্রতি ৩ ভর্তিচ্ছু

Image

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল অনুষ্ঠিত হবে। শনিবার (১১ মে) সকাল ১১টা থেকে বহু নির্বাচনি প্রশ্নে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। চলতি বছর ইউনিটটির প্রতি আসনের বিপরীতে লড়বেন মাত্র ৩ জন ভর্তিচ্ছু।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এ বছর ব্যবসায় শিক্ষা ইউনিটের ৪ হাজার ৮৯২টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ছে ১৬ হাজার ৯৫০টি। সে হিসেবে প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ৩ জন ভর্তিচ্ছু। পরীক্ষার নির্ধারিত সময় থাকবে এক ঘণ্টা। ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০ অর্থাৎ ৪০-এর কম নম্বর পেলে তাকে ভর্তির জন্য যোগ্য বিবেচনা করা হবে না। তবে ভুল উত্তরের জন্য কোনো নম্বর কাটা যাবে না।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, শুক্রবার কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হয়েছে এবারের সাত কলেজের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি কার্যক্রম। আগামীকাল শনিবার ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি বিজ্ঞপ্তিতে ভর্তিচ্ছুদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ নিয়ে কিছু নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ। নির্দেশনাগুলো হলো- পরীক্ষার হলে পরীক্ষার্থীদের নির্ধারিত প্রবেশপত্র এবং উচ্চ মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে রাখতে হবে। পরীক্ষার্থীদের পরীক্ষার ১ ঘণ্টা পূর্বে কেন্দ্রে প্রবেশ করতে হবে।

প্রশ্ন ও উত্তরপত্রে লেখার জন্য কালো কালির বলপয়েন্ট কলম ব্যবহার করতে হবে। কোনো ধরনের ক্যালকুলেটর নিয়ে প্রবেশ করা যাবে না। এছাড়াও ঘড়ি, মোবাইল ফোন, ব্লু-ট্রুথ বা যেকোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না। পরীক্ষা চলাকালে পরীক্ষার্থীর দুই কান দৃশ্যমান হতে হবে। কোভিড-১৯ সংক্রমণ রোধে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

এর আগে, আজ শুক্রবার অধিভুক্ত সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন সকাল ১১টায় শুরু হয়ে এ পরীক্ষা শেষ হয় বেলা ১২টায়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।