সর্বকনিষ্ঠ সহকারী জজ হলেন ঢাবির স্বপন-মিসৌরী

Image

পঞ্চদশ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজেএস) পরীক্ষায় সর্বকনিষ্ঠ সহকারী জজ হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের দুই শিক্ষার্থী। তারা হলেন স্বপন হোসাইন ও মেহবুবা মিসৌরী। তারা দুজনেই বিভাগটির ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ৪৫ ব্যাচের স্নাতকের শিক্ষার্থী ছিলেন। এই শিক্ষাবর্ষের আর কেউ পঞ্চদশ বিজেএস পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি।

জানা যায়, পঞ্চদশ বিজেএস পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) এই দুই বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা শুধু অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা সেশনজটের কারণে বা স্নাতক সম্পূর্ণ না হওয়ার কারণে অংশগ্রহণ করতে পারেনি। এ পরীক্ষায় ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মধ্যে ঢাবি থেকে দুজন উর্ত্তীণ হয়। তবে বিইউপি থেকে একই শিক্ষাবর্ষের কেউ উর্ত্তীণ হয়নি বলে খোঁজ নিয়ে জানা গেছে।

পঞ্চদশ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজেএস) পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার স্বপন হোসাইন মেধাতালিকায় তৃতীয় স্থান অর্জন করেছেন। তার জন্ম পাবনা সদর উপজেলায়। ২০১৫ সালে তিনি পাবনার সদর উপজেলার বাসুদেবপুর দাখিল মাদ্রাসা থেকে এসএসসি (দাখিল) এবং ২০১৭ সালে আতাইকুলা সড়াডাঙ্গী আলিম (মডেল) মাদ্রাসা থেকে এইচএসসি (আলিম) পাস করেন। এছাড়াও ঢাবির আইন বিভাগের স্নাতক (এল.এল.বি) পরীক্ষায় ষষ্ঠ স্থান অর্জন করেছেন।

অন্যদিকে মেহবুবা মিসৌরী পঞ্চদশ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজেএস) পরীক্ষায় মেধাতালিকায় ১৮তম স্থান অর্জন করেছেন। তার জন্ম যশোরের কেশবপুর উপজেলায়। ২০১৫ সালে তিনি পাঁচারই টি.এস. মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০১৭ সালে কেশবপুর কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। তিনি ঢাবির আইন বিভাগের স্নাতক (এল. এল. বি) পরীক্ষায় তৃতীয় স্থান অর্জন করেছেন। এছাড়াও তিনি ঢাবির ভর্তি পরীক্ষায় ‘খ’ ইউনিটে পঞ্চম স্থান অর্জন করেছিলেন।

বর্তমানে তারা দুজনই স্নাতকোত্তর (এল. এল. এম.) পরীক্ষা দিচ্ছেন। চলতি মাসের ২৩ ফেব্রুয়ারি থেকে তাদের স্নাতকোত্তর পরীক্ষা শুরু হয়েছে এবং পরীক্ষা এখনও চলমান।

বিজে‌এস এর শর্তানুযায়ী, যারা স্নাতকে ‘এপিয়ার্ড’ হিসেবে পরীক্ষা দিবে তাদের স্নাতক পরীক্ষা আবেদনপত্র দাখিলের শেষ তারিখ (এক্ষেত্রে ১৫তম বিজে‌এস এর জন্য শেষ তারিখ ছিল ১২‌ই জুন) বা তৎপূর্বে কার্যক্রম শেষ হতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।