শেষ সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পরীক্ষার প্রস্তুতি

Image

ডেস্ক,২৩ অক্টোবর ২০২২:
বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক পরীক্ষার আর ৬ দিন বাকি। এই ৬ দিনে আপনার করণীয় কি হতে পারে সে সম্পর্কে অল্পবিস্তর পরামর্শ দিলাম। যেহেতু অনেকেই জানতে চেয়েছেন। তবে যার যার স্ট্র‍্যাটেজি তার তার কাছে। আপনি নিজের মত করেও এই সময়টাকে কাজে লাগাতে পারেন। ইতোমধ্যেই আপনারা ভালো প্রিপারেশন নিয়েছেন আশা করি। এই ৬ দিনে সেই বিষয় গুলাকে কিভাবে আবার ঝালিয়ে নিবেন সেটাই জেনে নিন।

গণিত: এই সময়ে প্রথম কাজ হচ্ছে বিগত বছরের বাংলাদেশ ব্যাংকে সহ অন্যান্য ব্যাংকের পরীক্ষায় আসা ম্যাথ গুলো বেশি বেশি প্র্যাকটিস করা। কেউ যদি মনে করেন শুধু রুলস/সূত্র গুলো দেখে গেলেই হবে, পারবেন। তবে ভুল করবেন। ম্যাথ এমন একটা সাবজেক্ট প্র্যাকটিস এর বিকল্প নাই ভালো করার জন্য। কাজেই এই ৬ দিন শুধু বিগত বছরের গুলোও যদি প্র্যাকটিস করে যান ভালো ফল করা সম্ভব যেহেতু একই ক্যাটাগরির ম্যাথই আসে। এছাড়া ইন্ডিয়াবিক্স, এক্সামভেদা ইত্যাদি ইন্ডিয়ান সাইট গুলো থেকে ইম্পর্ট্যান্ট টপিক এর ম্যাথ কিছু প্র্যাকটিস করতে পারেন। যেমনঃ Numbers, boat and train, profit loss, percentage, simple and compounding interest, series এই টপিক গুলো মাস্ট ভালো করে করে যাবেন। এছাড়া simple arithmetic, বীজগণিত, জ্যামিতির আর পরমিতির কিছু বেসিক সূত্র দেখে যাবেন।

ইংরেজি: Cliffs Toefl, PC Das, Chowdhury & Hossain, Competitive English Grammar এই বই গুলা থেকে গ্রামার এর basic রুলস গুলো তে চোখ বুলিয়ে যান। নতুন করে ভোকাবুলারি মুখস্থ করার দরকার নাই এখন আর। Competitive/অন্য যেকোনো বই/প্রশ্ন ব্যাংক এর এক্সারসাইজ এ বিগত বছর গুলোতে বিভিন্ন চাকরির পরীক্ষায় আসা ভোকাবুলারি গুলো দেখে যান জাস্ট ওইগুলা থেকেই অনেক কমন পাবেন। Number and Gender এর ব্যতিক্রমী উদাহরণ গুলা দেখে যান। Phrase, Clause, Modifier, Gerund, Participle এই টপিক গুলা বেসিক ক্লিয়ার করে যান।

বাংলা: সাহিত্য থেকে বেশি প্রশ্ন আসেনা। রবীন্দ্রনাথ আর কাজী নজরুল ইসলাম পড়লেই দুইটা প্রশ্ন কমন পেতে পারেন। মোটকথা পিএসসির ১১ জন লেখক একটু দেখে যান, আর বিখ্যাত সাহিত্যকর্মের চরিত্র, পত্রপত্রিকার সম্পাদক আর প্রকাশকাল দেখতে পারেন। বাংলা ব্যাকরণ থেকেই বেশি প্রশ্ন আসে। বোর্ড বই টা ভালো করে ফলো করলেই পারবেন। নতুন বোর্ড বই এ বেশ কিছু তথ্য পরিবর্তন হয়েছে যেমন সমাসের প্রকারভেদ, উৎস অনুসারে শব্দের প্রকারভেদ এগুলা একটু দেখে যান। বাগধারা, বাক্য সংকোচন, সমার্থক শব্দ, পরিভাষা, বিপরীত শব্দ, বানান শুদ্ধি এগুলো সৌমিত্র শেখর/অগ্রদূত/প্রফেসরস যেকোনোটা থেকে দেখতে পারেন।

কম্পিউটার, আইসিটি ও বিজ্ঞান: বিগত বছরের প্রশ্ন+ ইজি কম্পিউটার( বেশ সহজ করে লেখা), এছাড়া এক্সাম্ভেদা/ইন্ডিয়াবিক্স যেকোনো সাইট থেকে একটু দেখে যেতে পারেন কম্পিউটার অংশ।

সাধারণ জ্ঞান: লাস্ট ৩ মাসে কারেন্ট এফেয়ার্স, একদম লেটেস্ট নিউজ এন্ড ইনফো দেখে যাবেন, বিশেষ করে খেলাধুলা, অর্থনীতি, নোবেল পুরস্কার, অন্য দেশের কারেন্সি/সেন্ট্রাল ব্যাংক এর নাম (যেগুলো একটু ব্যতিক্রম নাম, এবং গুরুত্বপূর্ণ দেশ), অন্যান্য দেশের সংসদ ব্যবস্থার নাম (ব্যতিক্রমী গুলো), বর্তমানে ডলারের মূল্যবৃদ্ধি নিয়ে নিউজ আর্টিকেল পড়ে যান এক নজর আর রাশিয়া ইউক্রেন যুদ্ধ নিয়ে লেটেস্ট নিউজ দেখে যান ইউটিউবে। এগুলাই এনাফ আশা করি।

লেখক: সহকারী পরিচালক, বাংলাদেশ ব্যাংক

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।