শিক্ষা প্রতিষ্ঠানে অভিন্ন ছুটি চান প্রাথমিক শিক্ষকরা

ছুটি-শিক্ষাবার্তা

নিজস্ব প্রতিবেদক,৩ জানুয়ারী ২০২৩:

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে ছুটি নিয়ে বৈষম্য করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ২০২৩ খ্রিষ্টাব্দে সাপ্তাহিক দুই দিন ছুটি ছাড়া মোট ৫৪দিন ছুটি নির্ধারণ করা হয়েছে।

আর হাইস্কুলগুলোতে এ বছর সাপ্তাহিক ছুটি ছাড়া ৭৬ দিন ছুটি থাকবে। এ পরিস্থিতিতে শিক্ষকরা বৈষম্য রোধে শিক্ষা প্রতিষ্ঠানের জন্য অভিন্ন ছুটির তালিকা প্রণয়ন ও শিক্ষা প্রতিষ্ঠানের নন ভেকেশনাল ডিপার্টমেন্ট ঘোষণা করার দাবি জানিয়েছেন।

আরো পড়ুন:এবারও প্রাথমিকের উপবৃত্তি বিতরণ করবে নগদ

প্রধান শিক্ষক সমিতির সভাপতি মো. রিয়াজ পারভেজ স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, বর্তমান সরকার শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন নির্ধারণ করেছেন। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমরা আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। বর্তমান ছুটির তালিকায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটি নির্ধারণ করা হয়েছে ৫৪ দিন।

অন্যদিকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ছুটি ৭৬ দিন ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ছুটি ৭১ দিন নির্ধারণ করা হয়েছে। দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের জন্য দুই দিন সাপ্তাহিক ছুটি হ‌ওয়ার পর শুধু প্রাথমিক বিদ্যালয়ের ছুটি কমিয়ে আনার বিষয়টি বৈষম্যমূলক।

প্রধান শিক্ষক সমিতির নির্বাহী সম্পাদক স্বরুপ দাস বলেন, এক‌ই দেশে এক‌ই ধরনের প্রতিষ্ঠানে দুই ধরনের নিয়ম হতে পারে না। অবিলম্বে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০২৩ খ্রিষ্টাব্দের ছুটির তালিকা সংশোধন করে সব শিক্ষা প্রতিষ্ঠানের জন্য অভিন্ন ছুটির তালিকা প্রণয়নসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নন ভেকেশনাল ডিপার্টমেন্ট ঘোষণা করার দাবি জানিয়েছেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।