শিক্ষার্থী নেই তবুও এমপিওভুক্ত বিদ্যালয়!

Image

নিজস্ব প্রতিবেদক,৩১ জুলাই ২০২২:

বাউফল উপজেলার বগা ইউনিয়ন বালিকা নিম্ন মাধ্যমিক বিদ্যালয় নামের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী না থাকলেও মিথ্যা তথ্য দিয়ে সেটি এমপিওভুক্ত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। গত জুন মাসে ওই শিক্ষাপ্রতিষ্ঠানটি এমপিওভুক্ত করা হয়। শিক্ষার্থীবিহীন এমন একটি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ায় বিষয়টি নিয়ে জনমনে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

জানা গেছে, বগা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক অসিত বরণ হাওলাদার কয়েক বছর ধরে তার বিদ্যালয়ের ১ কিলোমিটারের মধ্যে বগা ইউনিয়ন বালিকা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠার নিয়মানুযায়ী অন্য কোনো বিদ্যালয়ের ৩ কিলোমিটারের মধ্যে নতুন কোনো শিক্ষাপ্রতিষ্ঠান করার বিধান নেই। নতুন ওই বিদ্যালয়ে তার স্ত্রী বিথিকা রানী হাওলাদারকে সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হয়।

সরজমিন পরিদর্শনকালে দেখা যায়, বিদ্যালয়ের প্রতিটি শ্রেণিকক্ষে ৪-৫ জন করে শিক্ষার্থীকে প্রাইভেট পড়াচ্ছেন শিক্ষকরা। অষ্টম শ্রেণির ক্লাসে দেখা যায়, অন্য বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির আটজন শিক্ষার্থীকে একত্রে প্রাইভেট পড়াচ্ছেন এক শিক্ষক। এমপিওভুক্ত হতে প্রত্যেক শ্রেণিতে কমপক্ষে ৩০ জন শিক্ষার্থী থাকতে হবে বলে শর্ত রয়েছে এবং পাবলিক পরীক্ষায় কমপক্ষে ২৫ জন শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

আরো পড়ুনঃ গুচ্ছের ভর্তি পরীক্ষা : ‘ক’ ইউনিটে অনিয়মের অভিযোগ

অভিযোগ রয়েছে, গত জুন মাসে বিদ্যালয়টি এমপিওভুক্ত হওয়ার পর থেকে গ্রামের কিছু দরিদ্র শ্রেণির শিক্ষার্থীকে বিনা পয়সায় প্রাইভেট পড়ানোর নামে কাগুজে-কলমে শ্রেণি কার্যক্রম সচল দেখানো হচ্ছে। যদিও শিক্ষকরা দাবি করেছেন, এসব শিক্ষার্থী তাদের বিদ্যালয়ের। তবে পরিদর্শনকালে শিক্ষার্থীদের হাজিরা খাতা দেখতে চাইলে শিক্ষকরা তা দেখাতে পারেননি। এছাড়া এমপিওভুক্ত হওয়ার শর্তানুযায়ী বিদ্যালয়ের নিজস্ব জমি থাকতে হবে এবং খেলার মাঠ থাকতে হবে। কাগুজে-কলমে জমি থাকলেও বাস্তবে এই বিদ্যালয়ের দখলে নির্দিষ্ট পরিমাণ জমি নেই।

এসব অভিযোগ অস্বীকার করে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক ও বগা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক অসিত বরণ হাওলাদার বলেন, আমরা নিয়ম মেনেই বিদ্যালয় পরিচালনা করছি। এ প্রসঙ্গে বাউফল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাজমুল হক বলেন, অনলাইনে সব শর্ত পূরণ সাপেক্ষে প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। এখানে আমাদের কোনো হাত নেই। তবে নিয়মানুযায়ী সব কার্যক্রম পরিচালনার বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়া হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।