শিক্ষক নিয়োগ : দুই শর্তে গণবিজ্ঞপ্তি প্রকাশের সম্মতি

Image

ডেস্ক,২১ ডি‌সেম্বর ২০২২: শিক্ষক নিয়োগে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশে সম্মতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীর সংখ্যা সংগ্রহ ও যেসব শিক্ষক শূন্যপদের বিপরিতে কাম্য সংখ্যক শিক্ষার্থী নেই, সে পদগুলোতে ভবিষ্যতে নিয়োগ সুপারিশ না করার শর্তে এ গণবিজ্ঞপ্তি জারির অনুমতি দেয়া হয়েছে।

বুধবার দুপুরে গণবিজ্ঞপ্তি প্রকাশে সম্মতি দিয়ে জারি করা আদেশ প্রকাশ করেছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।
গতকাল মঙ্গলবার উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত আদেশে এনটিআরসিএকে দেয়া শর্তগুলোর একটি হলো, নিয়োগ সুপারিশের বিজ্ঞপ্তিতে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত যেসব এমপিওভুক্ত প্রতিষ্ঠানে শূন্যপদের বিপরীতে কামা সংখ্যক শিক্ষার্থী নেই সেসব পদে পরবর্তীতে বা ভবিষ্যতে নিয়োগ সুপারিশ দেয়া যাবে না বলে বিজ্ঞপ্তি প্রকাশের সময় শর্ত আরোপ করতে হবে।

অপর শর্তে বলা হয়েছে, বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদার এবং কারিগরি শিক্ষা অধিদপ্তর কর্তৃক যাচাইকৃত বিষয়ভিত্তিক শূন্যপদগুলোর বিপরীতে শিক্ষার্থীর সংখ্যা আগামী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করতে হবে। একই সঙ্গে ব্যানবেইস এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডসমূহ থেকেও এসব তথ্য সংগ্রহ করে যাচাই করতে হবে।

আদেশে মন্ত্রণালয় জানিয়েছে, এনটিআরসিএ থেকে পাঠানো শূন্য পদগুলোতে সুপারিশের জন্য চতুর্থ গণবিজ্ঞপ্তি এসব শর্তে প্রকাশের সম্মতি দেয়া হলো।

জানা গেছে, বেসরকারি শিক্ষক নিয়োগের ইতোমধ্যে প্রায় ৭০ হাজার শূন্যপদের বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে তা অধিদপ্তরগুলো থেকে যাচাই করেছে এনটিআরসিএ। গত ১৪ নভেম্বর এনটিআরসিএ থেকে গণবিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছিলো। তখন থেকেই গণবিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি চলছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।