রাহুল গান্ধী আর এমপি নন

Image

ডেস্ক,২৪ মার্চ ২০২৩: মানহানির মামলায় ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার সদস্য তথা এমপি হিসেবে কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। লোকসভা সচিবালয় তার আসনটি শূন্য ঘোষণা করেছে।

এ আসনে এখন বিশেষ নির্বাচন ঘোষণা করতে পারবে নির্বাচন কমিশন।

কেরালার ওয়ানাড় থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন রাহুল। পার্লামেন্টে তার সদস্যপদ হারানোকে কংগ্রেসের জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বিশ্বের অন্যতম শীর্ষ ধনী গৌতম আদানির সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাহুল গান্ধী। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে প্রচারের সময় রাহুল বলেছিলেন, ‘সব মোদি কেন চোর হয়?’

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, এমপি পদে রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণাকে ‘ষড়যন্ত্র’ হিসেবে আখ্যা দিয়েছে তার দল কংগ্রেস।

লোকসভা সচিবালয়ের এক বিজ্ঞপ্তিত বলা হয়, কেরালার ওয়ানাড় সংসদীয় আসনের প্রতিনিধিত্বকারী রাহুল গান্ধী লোকসভার সদস্য হিসেবে অযোগ্য বিবেচিত হয়েছেন। ভারতের সংবিধানের ১০২ এর ১ (ঙ) অনুচ্ছেদ এবং ১৯৫১ সালের গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের ৮ ধারা অনুযায়ী তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামের একটি অংশ ‘মোদি’ নিয়ে মানহানিকর বক্তব্য দেয়ার অভিযোগে হওয়া মামলায় বৃহস্পতিবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দেয় গুজরাটের একটি আদালত।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের ৮ (৩) ধারা অনুযায়ী, পার্লামেন্টের কোনো সদস্য যেকোনো অপরাধে দোষী সাব্যস্ত হয়ে কমপক্ষে দুই বছরের সাজা পাওয়ামাত্র তিনি এমপি পদে অযোগ্য বিবেচিত হন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।