যে শিক্ষকের তত্বাবধানে শতাধিক ছাত্রছাত্রী বিশ্ববিদ্যালয়ে চান্স পেল

গুচ্ছ ভর্তি পরীক্ষা

দৈনিক শিক্ষাবার্তার অনুসন্ধান
নিজস্ব প্রতিবেদক,৩ ডিসেম্বর ২০২২: এইচএসসি পাশের পর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার স্বপ্ন সবার থাকে। কিন্তু কিভাবে সে স্বপ্ন বাস্তবে রুপ নিবে তা অনেকেরই জানা থাকে না।

২০২২ সালে বন্দী স্কুলের প্রতিষ্ঠিাতা জবিয়ান স্বরুপ ভাইয়া এক অভাবনীয় নজীর স্থাপন করেছেন। তিনি যাদের দায়িত্ব নিয়েছিলেন তাদের বেশিরভাগ ছাত্রছাত্রী ২০২২ সাালে বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছে। শিক্ষাবার্তার অনুসন্ধানে এসব তথ্য রেরিয়ে এসেছে।

খুলনা প্রকৌশলি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নন্দীতা জানান,এইচএসসি পাশের পর স্বরুপ ভাইয়া তত্বাবধানে পড়াশোনা শুরু করি। ইচ্ছা ছিল বুয়েট ভর্তি হবার । তার নিপুন গাইডলাইন এবং গণিতের শর্টকার্ট মেথড আমাকে দারুন উপকৃত করেছে। আজ আমি সফল। তাই যারা বিশ্ববিদ্যলয়ে পড়তে চাও তাদের অভিভাবকদের বলব অনেক কিছুর মধ্যে স্বরুপ স্যারের ব্যাচে যুক্ত হওয়ার সুযোগ থাকলে তা যেন কোনভাবে মিস না হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২ সলে পদার্থ বিজ্ঞানে চান্স পাওয়া অনুপ শিক্ষাবার্তাকে বলেন,আমি অভিভুত। স্যারের টেকনিক এবং বোঝানোর দক্ষতা আমাকে মুগ্ধ করেছে। আমার সাফল্যের পেছনে স্যারের অবদান ভোলার নই। এইচএসসি পরীক্ষার পরপরই আমি স্যারের তত্বাবধানে পড়াশোনা শুরু করি। আজ আমার অবস্থা আপনারা দেখতে পাচ্ছেন।

ইসলামি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের এবারে চান্স পাওয়া ছাত্র রুপম বলেন আমার এক বড় ভাইয়ার কাছ থেকে স্বরুপ ভাইয়ার নম্বর পাই। আমি গণিতে এত দূর্বল ছিলাম যে গণিতে চান্স পাব তা কখনো ভাবতামই না। আজ আমি গণিতের ছাত্র। স্বরুপ ভাইয়ার ক্লাসের সবচেয়ে মজার গণিতের মজার মজার টিক্স। আমি ৪০ সেকেন্ডে গণিতের সমস্যা সমাধান করা শিখেছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া সুমাইয়া মিম বলেন, আমার আগাগোড়া ইচ্ছা ছিল মেডিকেল পড়ব। তারপরেও আমি স্বরুপ ভাইয়ার কাছে গণিত এবং পদার্থবিজ্ঞান পড়ার সিদ্ধান্ত নিই। আজ আমার অবস্থা আপনারা দেখতে পাচ্ছেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ছাত্র হাবিব বলেন,আমার সাফল্যের পেছনে স্বরুপ ভাই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে। কারন আমার এইচএসসি পরীক্ষা খুব একটা ভাল হঢেছিল না। তারপরেও আমি সফল। এরকম প্রায় ৫০ জন শিক্ষার্থীর সাথে শিক্ষাবার্তার প্রতিনিধি কথা বলেন। তারা সবাই জানান,স্বরুপ স্যারের তত্বাবধানে তাদের এ সাফল্য।

শিক্ষাবার্তার অনুসন্ধানে আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য বেরিয়ে আসে। স্বরুপ স্যার জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিভাগে পড়াশোনা করে বন্দী স্কুল এডমিন হিসাবে দায়িত্ব পালন কনে। প্রথম বছরে তার সহযোগীতা ১০০+ শিক্ষার্থী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চান্স পায়। তিনি মুলত প্রত্যেক ছাত্রছাত্রীকে আলাদাভাবে মোটিভেশন দেন। গণিতের সহজ ট্রিক্সগুলো শিখিয়ে দেন। সব শিক্ষার্থী খুব কম সময়ে সব প্রশ্নের উত্তর দিতে পারে।

সবচেয়ে মজার ব্যাপার হলো তার নেওয়া মডেল টেষ্ট। তার মডেল টেষ্টগুলো সমাধান করতে পারলেই অনেক কঠিন কাজও সহজ হয়ে যায়।

শিক্ষাবার্তার একটি টিম এ সাফ্যলের রহস্য জানতে চান। স্বরুপ স্যার জানান , মুলত গ্রামের অনেক গরিব মেধাবি শিক্ষার্থী আছে যারা টাকার অভাবে কোচিং করতে পারে না। তাদের কথা ভেবেই মুলত অনলাইনে এ প্রোগাম শুরু করি। আমি নামমাত্র একটা ফিতে এ কোর্সটা সম্পন্ন করি। কোর্সটি চলে এইচএসসি পরীক্ষার পর হতে ভর্তি পরীক্ষার আগ পর্যন্ত। গণিত এবং পদার্থবিজ্ঞান এ দুটি বিষয়ে সব সমস্যার সমাধান করি। আমার ক্লাসগুলো জুম এপস এবং ফেসবুক গ্রুপের মাধ্যমে হয়ে থাকে। প্রত্যেকটি টপিক আলাদা আলাদা ভাবে পড়ানো হয়। মডেলটেষ্ট খুব গুরুত্বপূর্ণ আমাদের কাছে।

এ বছর কবে থেকে শুরু করবেন জানতে চাইলে তিনি শিক্ষাবার্তাকে জানান,আগামী ১৫ ডিসেম্বর ২০২২ হতে আমাদের ভর্তি শুরু হবে। এ বছরও আমরা মাত্র ১০০ জনকে ভর্তি নিব। আমাদের টার্গেট ১০০ জনই যেন বিশ্ববিদ্যালয়ে চান্স পায়। প্রতিটি ব্যাচে মাত্র ১০ জনকে নিয়ে আলাদাভাবে শেখায়।

সকলের কথা ভেবে স্বরুপ স্যারের ব্যাচে ভর্তি হওয়ার লিংকটি দেওয়া হলো। ভর্তি হতে চাইলে ক্লিক করুন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।