যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিযুক্ত হয়েছেন ড. মাহফুজুল

যুক্তরাজ্যের দক্ষিণ পশ্চিম ইংল্যান্ডে অবস্থিত এক্সেটার বিশ্ববিদ্যালয়ের অবৈতনিক শিক্ষক হিসেবে নিযুক্ত হয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকোয়াকালচার বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল হক। এক বিজ্ঞপ্তিতে তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, এক্সেটার বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা দলের সঙ্গে গত ৬ বছর যাবত কাজ করে আসছিলেন ড. মাহফুজুল হক। অতঃপর বাংলাদেশে অ্যাকোয়াকালচার বিজ্ঞানে তার অবদান, বিশেষ করে অ্যাকোয়াকালচার বিজ্ঞানের উপর ভিত্তি করে গত ২০ বছরে বাংলাদেশের মাটি-পানি, মাছ ও মানুষ নিয়ে তার চলমান গবেষণা ও প্রকাশনা, আন্তর্জাতিক গবেষণা কলাবরেশন, গবেষণা প্রকল্প বাস্তবায়নে সক্ষমতা ও যোগ্যতা, দেশি-বিদেশি মাস্টার্স ও পিএইচডি শিক্ষার্থী সুপারভাইজ করার অভিজ্ঞতা, গুরুত্বপূর্ণ জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশ এবং অন্যান্য স্থানীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে অবদানের উপর ভিত্তি করে এই নিয়োগ প্রদানে সুপারিশ করেছিল গবেষণা দলটি। ফলে এক্সেটার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে এই সম্মানসূচক নিয়োগ প্রদান করেছে।

যুক্তরাজ্যে শিক্ষকতার সুযোগ পেয়ে তিনি বলেন, একইসঙ্গে দেশের সেরা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের অন্যতম সেরা এক্সেটার বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষা কার্যক্রমে যুক্ত থাকার সুযোগের বিষয়টি আমার জন্য অত্যন্ত আনন্দের। আমাকে এই সম্মানে ভূষিত করার জন্য এক্সেটার বিশ্বাবিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এই সম্মানের জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান স্যার অত্যন্ত আনন্দিত হয়েছেন এবং তিনি এজন্য এক্সেটার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন। এর মাধ্যমে আমার প্রাণপ্রিয় বাকৃবি এবং এক্সেটার বিশ্ববিদ্যালয় এক মেলবন্ধনে যুক্ত হয়েছে। এই অর্জনের পেছনে আমার বাবা (প্রয়াত)-মা, পরিবারের সদস্য, প্রাইমারি থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সব শিক্ষক মহোদয়, ছাত্র-ছাত্রী, মৎস্য চাষি ও এর সাথে যুক্ত স্টেকহোল্ডার, সাংবাদিক বন্ধু, শুভাকাঙ্ক্ষী সবাই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। সেজন্য তাদের সবার প্রতি জানাই কৃতজ্ঞতা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।