যান্ত্রিক ত্রুটিতে নয়, পাইলটের হার্ট অ্যাটাকের পর জরুরি অবতরণ বিমানের

Image

ডেস্ক,২৭ আগষ্ট ২০২১:
ভারতের নাগপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যে ফ্লাইট জরুরি অবতরণ করেছে, সেটি পাইলটের হার্ট অ্যাটাকের পরে হয়েছে বলে জানা গেছে। ওই বিমানবন্দরের কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম দ্য হিন্দু। বাংলাদেশ পাইলট অ্যাসোসিয়েশনের (বাপা) সভাপতি ক্যাপ্টেন মাহাবুবও এ তথ্য জানিয়েছেন।

তবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ এ ব্যাপারে কিছু জানায়নি। বিমানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবু সালেহ মোস্তফা কামাল ও জনসংযোগ কর্মকর্তা তাহেরা খন্দকারকে ফোন দেওয়া হলে তারা রিসিভ করেননি।

দ্য হিন্দু বলছে, ঢাকার উদ্দেশে মাস্কাট থেকে ছেড়ে আসা ফ্লাইটটি নাগপুরে জরুরি অবতরণ করেছে পাইলটের হার্ট অ্যাটাকের পরে।

এদিকে ক্যাপ্টেন মাহাবুব জানান, ওই ফ্লাইটে থাকা পাইলট নওশাদ আতাউল কাইউম আপাতত ভালো আছেন। নাগপুরের হোপ ইন্টারন্যাশনাল হাসপাতালে রয়েছেন তিনি। তার এনজিওগ্রাম হয়েছে। পরিস্থিতি আপাতত ভালো। এসময় অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন মাহাবুব।

ক্যাপ্টেন মাহাবুব এও জানান, ফ্লাইটটির যাত্রীদের হোটেলে রাখা হয়েছে। তাদের ওই ফ্লাইটেই দেশে আনা হবে। এ জন্য দুইজন পাইলট ঢাকা থেকে নাগপুরে যাবেন। শুক্রবার সন্ধ্যা ৭টায় ঢাকা থেকে দুবাই যে ফ্লাইট যাবে, সেটি এই দুই পাইলটকে নামিয়ে দেওয়ার জন্য নাগপুরে অবতরণ করবে। এ জন্য সিভিল অ্যাভিয়েশনের অনুমতি নেওয়া হয়েছে।

শুক্রবার সকালে বোয়িং বিজি-২২ ফ্লাইটটি ১২৪ জন যাত্রী নিয়ে ওমান থেকে উড্ডয়ন করে। এরইমধ্যে নাগপুরে এসে জরুরি অবতরণ করে। তবে এতে আরোহী কারও কোনো ক্ষতি হয়নি। সবাই নিরাপদে আছেন।

এক কর্মকর্তার বরাত দিয়ে হিন্দু জানিয়েছে, ১২৪ জন যাত্রী নিয়ে বোয়িং প্লেনটি বেলা পৌনে ১২টার দিকে জরুরি অবতরণ করে। পরে পাইলটকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়।

প্লেনটি রায়পুরের কাছে ছিল, যখন কলকাতা এটিসির সঙ্গে যোগাযোগ করা হয় জরুরি অবতরণের জন্য। পরে নিকটতম বিমানবন্দর নাগপুরে অবতরণের পরামর্শ দেওয়া হয়।

তখন অবশ্য জানা যায়, যান্ত্রিক ত্রুটির কারণে জরুরি অবতরণ করেছে বিমানের ফ্লাইট। একজন যাত্রী বলেন, ‘মাস্কাটে আমাদের ৪ ঘণ্টা অপেক্ষা করিয়ে সাড়ে ৬টায় প্লেনে তোলা হয়। তবে প্লেনটি পুশ ব্যাক করার সময় ইঞ্জিনে ত্রুটি ধরা পড়ে। পরে নাগপুরে জরুরি অবতরণ করে।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।