যশোর বোর্ডের অধীনে ৫০ নম্বরের মধ্যে এক শিক্ষার্থী পেলো ৬৩

নিজস্ব প্রতিবেদক: ৫০ নম্বরের মধ্যে এক শিক্ষার্থী পেলো ৬৩ নম্বর! তাও আর এইচএসসি পরীক্ষার ফলাফলে। যশোর বোর্ডের অধীনে সম্প্রতি ঘোষিত এইচএসসি পরীক্ষার ফলাফলে এমনই ঘটনা দেখা গেছে সাতক্ষীরার কলারোয়ার একজন পরীক্ষার্থীর মার্কসিটে বা গ্রেডসিটে। কলারোয়া সরকারি কলেজ থেকে সে ২০১৭ খ্রিস্টাব্দের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে ৪ দশমিক ১৭ গ্রেড পেয়ে উত্তীর্ণ হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, কলারোয়া সরকারি কলেজে ছাত্র সুদিপ্ত কুমার সরদার ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থী হিসেবে যশোর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৭ খ্রিস্টাব্দের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয়। তার রোল নং- ৪০৮৬৩৯, রেজি:নং- ১২১৩৬৭৪০৭০। তার পিতার নাম- পূর্ণ চন্দ্র সরদার, মাতার নাম- প্রমিলা রানী সরদার। গত ২৩জুলাই বোর্ডের প্রকাশিত ফলাফলে ওই শিক্ষার্থী উচ্চতর গণিত বিষয়ের ২য় পত্রের রচনামূলক (সৃজনশীল) অংশে ৬৩ নম্বর পেয়েছে। অথচ ওই অংশের মোট নম্বর ৫০। অর্থাৎ ৫০ নম্বরের মধ্যে পেয়েছে ৬৩নম্বর! সেখানে নৈব্যক্তিক অংশে ২৫নম্বরের মধ্যে সে পেয়েছে ৮নম্বর ও ২৫ নম্বরের ব্যবহারিক অংশে পেয়েছে ২৪নম্বর। সেখানে ২য়পত্রের ওই ৬৩নম্বরসহ উচ্চতর গণিতে ১ম ও ২য় পত্র মিলিয়ে সে মোট পেয়েছে ১৬৪ নম্বর আর উচ্চতর গণিতে গ্রেড এ প্লাস।

এবিষয়ে জানতে চাইলে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র  বলেন, খুব সম্ভবত এই ছাত্রটি ২০১২-১৩ শিক্ষাবর্ষের। তখন উচ্চতর গণিত ছিলো ১০০ নম্বরের। যার মধ্যে ৭৫ নম্বর ছিলো তত্ত্বীয় এবং বাকি ২৫ নম্বর ছিলো ব্যবহারিক। পরীক্ষকের ভুলে এটা হতে পারে।

বিষয়টি নিয়ে ইতোমধ্যে নানা গুঞ্জনের সৃষ্টি হয়েছে। ফেসবুকে ওই রেজাল্টসিটের স্কিনশট প্রকাশিতও হয়েছে। যশোর শিক্ষাবোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলেও একই চিত্র- ৫০নম্বরের মধ্যে ৬৩!

এ বিষয়ে কলারোয়া সরকারি কলেজের গণিত বিভাগের শিক্ষক অধ্যাপক শাহনেওয়াজ করিম জানান- ‘উচ্চতর গণিতের ২য়পত্রের মোট ১০০ নম্বরের মধ্যে রচনামূলক অংশে ৫০ নম্বর, নৈব্যক্তিক অংশে ২৫ ও ব্যবহারিক অংশে ২৫ নম্বর। সেখানে রচনামূলক অংশে ৬৩ নম্বর প্রাপ্তের বিষয়টি বোর্ডের ভুল হয়ে থাকতে পারে।’

কলারোয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বাসুদেব বসু জানান- ‘বিষয়টি বোর্ডের এখতিয়ার। এ বিষয়ে তার কোন বক্তব্য নেই।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।