মেডিকেল ভর্তি পরীক্ষা ১৭ মার্চ

Image

ডেস্ক,২০ ডিসেম্বর ২০২২:
দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৭ মার্চ নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তর। এ সংক্রান্ত একটি প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে অনুমোদন মিললে ১৭ মার্চ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, সম্প্রতি মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ভর্তি পরীক্ষা তারিখ, আবেদন গ্রহণের তারিখ, পরীক্ষার ভেন্যু, আবেদন ফি, আবেদনের যোগ্যতাসহ যাবতীয় বিষয়ের খসড়া করা হয়। এই খসড়া নীতিমালা চূড়ান্ত অনুমোদনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

আরো পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস,খসড়া নীতিমালা তৈরি

ওই সূত্র আরও জানায়, চাঁদ দেখা সাপেক্ষে ২০২৩ সালের ২২ অথবা ২৩ মার্চ থেকে রোজা শুরু হবে। রোজার মধ্যে ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে না। সেজন্য রোজা শুরুর আগেই ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে আগামী বছরের মার্চের দ্বিতীয় অথবা তৃতীয় শুক্রবার ভর্তি পরীক্ষা আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এটি নির্ভর করছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনের ওপর। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন পেলে তবেই তারিখ চূড়ান্ত হবে।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা শিক্ষাবার্তাকে বলেন, রোজার কারণে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজনের ক্ষেত্রে দুটি প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এর মধ্যে প্রথমটি হলো ১০ মার্চ ভর্তি পরীক্ষা, আর দ্বিতীয়টি হলো ১৭ মার্চ। ১৭ মার্চ পরীক্ষা নেওয়ার বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সকল কর্মকর্তা একমত পোষণ করেছেন। কোনো সমস্যা না হলে ১৭ মার্চই এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ কে এম আমিরুল মোরশেদ শিক্ষাবার্তাকে বলেন, ভর্তি পরীক্ষার তারিখ এখনো চূড়ান্ত হয়নি। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে চূড়ান্ত অনুমোদন না পেলে কোনো কিছুই চূড়ান্ত না। তবে আমরা আমাদের পরিকল্পনা মন্ত্রণালয়কে অবহিত করেছি।

তিনি আরও বলেন, মার্চের দ্বিতীয় অথবা তৃতীয় শুক্রবার এমবিবিএস ভর্তি পরীক্ষা আয়োজনের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এর মধ্যে তৃতীয় শুক্রবার পরীক্ষা হওয়ার সম্ভাবনা বেশি। চাঁদ দেখা সাপেক্ষে ২২ অথবা ২৩ মার্চ থেকে রোজা শুরু হবে। রোজা শুরুর পূর্বেই আমরা মেডিকেল ভর্তি পরীক্ষা শেষ করতে চাই।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।