মেডিকেল ভর্তিযুদ্ধ: বাইরে উৎকণ্ঠায় অভিভাবকরা

Image

ডেস্ক,১০ মার্চ ২০২৩: এমবিবিএস (মেডিকেল) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার সকাল ১০টায় সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে এ পরীক্ষা শুরু হয়। এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। এবার মেডিকেলে ভর্তির জন্য অংশ নিচ্ছেন এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। প্রতিটি আসনের বিপরীতে লড়ছেন ১২ পরীক্ষার্থী।

সকাল ৯টার পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সরেজমিনে দেখা যায়, ছাত্র-ছাত্রীরা হলে প্রবেশ করছেন। প্রতিটি হলের প্রবেশপথেই পরীক্ষার্থীদের অতিরিক্ত ডিভাইস আছে কি না চেক করা হচ্ছে। তাদের তল্লাশি করে ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়। মোতায়েন রয়েছে পুলিশ ও আনসার সদস্য। আর অভিভাবকরা উৎকণ্ঠায় বাইরে অপেক্ষা করছেন।

সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও নির্দেশনা মেনে ৯টার আগেই পরীক্ষার কেন্দ্রে আসেন শিক্ষার্থীরা। ১০টার আগেই তারা কেন্দ্রে প্রবেশ করেন। আর অভিভাবকরা অপেক্ষা করছেন বাইরে।

আরও পড়ুন: অনলাইনে বিনা মূল্যে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি কোর্স চালু

ঢাকা এবং ঢাকার বাইরে থেকেও অংশ নিতে এসেছেন শিক্ষার্থীরা। তাদের সঙ্গে আসা অভিভাবকরা অপেক্ষা করছেন বাইরে। ফেনী থেকে মেয়েকে নিয়ে এসেছেন সাজেদা ইসলাম। তিনি বলেন, মেয়েকে নিয়ে অনেক স্বপ্ন দেখেছি। মেয়েও অনেক ভালো পড়াশোনা করেছে। বাকিটা আল্লাহর ইচ্ছা। মেয়ে ভেতরে পরীক্ষা দিচ্ছে আর আমি এখানে তাকে নিয়ে চিন্তায় আছি। সকালে চাপে একটু অসুস্থ হয়ে গিয়েছিল মেয়েটা। এখন কী অবস্থা সেটা নিয়ে ভাবছি।

বৃহস্পতিবার (৯ মার্চ) সচিবালয়ে মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক শিক্ষাবার্তাকে বলেন, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল প্রণীত ভর্তি নীতিমালা ২০২৩ অনুযায়ী- আসন্ন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এ বছর মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। সরকারি-বেসরকারি মিলিয়ে ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন ১১ হাজার ১২২টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ১২ জন পরীক্ষার্থী।

ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে, সুষ্ঠু ও স্বচ্ছ করার জন্য দেশের খ্যাতিমান শিক্ষক ও চিকিৎসকদের সমন্বয়ে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি, সাংবাদিক ও দেশের বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে ওভারসাইট কমিটি এবং অভিজ্ঞ মেডিকেল শিক্ষকদের সমন্বয়ে উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। এছাড়া নম্বর সমতাকরণের জন্য আলাদাভাবে কমিটি গঠন করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।