বেসরকারি চাকুরিজীবীদের বোনাসেও কর আরোপ!

1চলতি ২০১৬-১৭ অর্থবছরে বেসরকারি চাকুরিজীবীদের উপর আয়কর আরোপকে লাগামহীন উল্লেখ করে তা বাতিলের দাবীতে শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে বেসরকারী চাকুরিজীবীদের কয়েকটি সংগঠন।

সেখানে ৪ দফা বাদী পেশ করা হয়। বলা হয়, “বোনাস উৎসব ভাতার উপর কর আরোপের বিধান বাতিল, গ্র‍্যাচুইটি ও পেনশন ফান্ডের অর্থ বিনিয়োগ করে অর্জিত সুদের ওপর ৫ শতাংশ কর আরোপ প্রস্তাব বাতিল, আয়ের ৩০ শতাংশ পর্যন্ত সঞ্চয়পত্রে এবং অন্যান্য ফান্ডে বিনিয়োগ সুবিধা বহাল, শ্রম আইনের আলোকে ‘ওয়ার্কার্স পার্টিসিপেসন ইন কোম্পানি প্রফিট’ হতে অর্জিত টাকা আয়কর মুক্ত রাখা হোক।”

মানবন্ধনে বক্তারা বলেন, “সরকার রাজস্ব বৃদ্ধির কোন পথ না পেয়ে বর্তমান করদাতাদের উপর চড়াও হচ্ছেন। বেসরকারি চাকুরিজীবীদের জন্য এটি খুবই দুশ্চিন্তার। এই লাগামহীন আয়কর আরোপের ফলে কার্যত বেসরকারি চাকুরিজীবীদের আয় কমে যাবে। পরিবার পরিজন নিয়ে বেসরকারি চাকুরিজীবীরা বিপন্ন বোধ করার আগেই বর্তমান সরকারকে অনুরোধ জানাচ্ছি বহুমুখী আয়কর থেকে রেহাই দিন আমাদের’।

এদিকে আগামী ২১ জুন অর্থমন্ত্রী ও প্রতিমন্ত্রীকে স্বারকলিপি প্রদান, ২২ জুন সংসদ সদস্যদের কাছে চিঠি প্রদানের কর্মসূচি ঘোষণা করা হয় মানবন্ধন থেকে। মানবন্ধনটি আয়োজন করে, গ্রামীনফোন, বাংলালিংক, এপিএম গ্লোবাল লজিস্টিক বাংলাদেশ ও বিএটি ‘এমপ্লয়ী ইউনিয়ন’। এসময় মানবন্ধনে সংহিত জানায়, বাংলাদেশ গার্মেন্টস ইন্ড্রাস্টিজ ওয়ার্কার্স ফেডারেশন(বিজিআইডব্লিউএফ) ও বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটি(বিসিডব্লিউএস)।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।