বিশ্বব্যাংকের বৃত্তিতে ১৯ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

Image

জাপান ও বিশ্বব্যাংক স্নাতকোত্তরে বৃত্তি নিয়ে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ দিচ্ছে। ‘জয়েন্ট জাপান ওয়ার্ল্ড ব্যাংক গ্র্যাজুয়েট স্কলারশিপ’-এর আওতায় শিক্ষার্থীরা এ বৃত্তি পাবেন। বিশ্বব্যাংকের তালিকাভুক্ত উন্নয়নশীল দেশগুলোর শিক্ষার্থীরা আবেদন করার সুযোগ পাবেন এ বৃত্তির জন্য।

প্রতিবছর শিক্ষার্থীরা দুটি সময়ে এ বৃত্তির জন্য আবেদনের সুযোগ পাবেন। অ্যাপ্লিকেশন উইন্ডো-১–এ ২০২৪ খ্রিষ্টাব্দের ১৫ জানুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করতে পেরেছেন আগ্রহী প্রার্থীরা। এ ধাপের নির্বাচিত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২০২৪ খ্রিষ্টাব্দের মার্চে। এদিকে অ্যাপ্লিকেশন উইন্ডো-২–এ আবেদন শুরু হবে ২৫ মার্চ থেকে। এ ধাপে আবেদন চলবে আগামী ২৪ মে পর্যন্ত। নির্বাচিত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২০২৪ খ্রিষ্টাব্দের জুনে।

জয়েন্ট জাপান ওয়ার্ল্ড ব্যাংক গ্র্যাজুয়েট স্কলারশিপের আওতায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, লন্ডন স্কুল অব ইকোনমিকস, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব টোকিও, ইউনিভার্সিটি অব লিডস, ইউনিভার্সিটি অব সাসেক্স, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের ১৯টি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ মিলবে।

সুযোগ-সুবিধাগুলো: সম্পূর্ণ টিউশন ফি, বিমানে আসা-যাওয়ার খরচ, চিকিৎসা বিমা, মাসিক উপবৃত্তি দেয়া হবে। যার মাধ্যমে আবাসন, খাবার ও বই কেনার ব্যয় বহন করা যাবে।

যোগ্যতাগুলো: বিশ্বব্যাংকের সদস্যভুক্ত উন্নয়নশীল দেশের নাগরিক হতে হবে। কোনো উন্নত দেশের দ্বৈত নাগরিকত্ব থাকা যাবে না। সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। আবেদনের তারিখের কমপক্ষে তিন বছর আগে স্নাতকসম্পন্ন করতে হবে; উন্নয়ন–সম্পর্কিত কাজের সঙ্গে যুক্ত থাকতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।