বিদ্যুৎ খাতে ৫ কোটি ৯ লাখ ডলার ঋণ অনুমোদন বিশ্বব্যাংকের

নিজেস্ব প্রতিবেদক : ২৭ এপ্রিল : বাংলাদেশের বিদ্যুৎ খাতের আধুনিকায়নে ৫ কোটি ৯ লাখ ডলারের একটি প্রকল্পের ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার বিশ্বব্যাংকের সদর দফতর ওয়াশিংটনে অনুষ্ঠিত বোর্ড সভায় এ ঋণ অনুমোদন দেয়া হয়। সংস্থাটির ঢাকা অফিস থেকে এ তথ্য জানানো হয়েছে।

সংস্থাটি এক বিবৃতিতে জানায়, বিদ্যুৎ খাতে সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে গৃহীত প্রকল্পের অনুকূলে এ অর্থসহায়তা দেয়া হচ্ছে। বিদ্যুৎ খাতের বর্ধিত চাহিদা মেটাতে বিদ্যুতের উৎপাদন থেকে শুরু করে সরবরাহ পর্যন্ত সক্ষমতা বৃদ্ধিতে এ অর্থ ব্যয় করবে বাংলাদেশ।

বিবৃতিতে বিশ্বব্যাংকের বাংলাদেশে নিযুক্ত সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর চিমিও ফান বলেন, গত পাঁচ বছরে বাংলাদেশের বিদ্যুৎ চাহিদা দ্বিগুণ হয়েছে। চলতি বছরের ডুয়িং বিজনেজ রিপোর্ট অনুসারে ব্যবসায়িক সম্প্রসারণে বিদ্যুৎ চাহিদা পূরণে বিশ্বের ১৯০টি দেশের মধ্য বাংলাদেশ ১৮৭তম। এ অবস্থা কাটিয়ে উঠতে এ প্রকল্প বড় ভূমিকা রাখবে।

বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশে বছরে যে পরিমাণ বিদ্যুৎ লস হয় তা মোট জিডিপির ৩ শতাংশ। এ প্রকল্পের মাধ্যমে দেশে গুরুত্বপূর্ণ বিদ্যুৎ লাইন সংস্কার ও নতুন ৪০ কিলোমিটার ট্রান্সমিশন লাইন স্থাপন করা হবে।

এ ঋণের টাকা ৯ বছর গ্রেসপিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে। ছাড়কৃত অর্থের ওপর বছরে দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।