বড় জয়েও বিশ্বকাপ থেকে বিদায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি

Image

ডেস্ক,২ ডিসেম্বর ২০২২:

টানা দুই বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে ছিটকে গেল চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। কোস্টারিকার সঙ্গে ৪-২ গোলে জয়েও গ্রুপ পর্ব পার হতে পারল না তারা। গ্রুপের অন্য ম্যাচে জাপান স্পেনকে হারালে বাদ পড়তে হতো তাদের। সেটাই হয়েছে। গ্রুপ ‘ই’ থেকে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে উঠেছে জাপান। স্পেন উঠেছে দ্বিতীয় হয়ে।

বিশ্বকাপে জার্মানি ছিল ফেবারিট। ম্যাচের শুরু থেকেই কোস্টারিকার গোলরক্ষক কেইলর নাভাসকে একের পর এক পরীক্ষা নেন দলটির ফুটবলাররা। সেই আক্রমণের শুরু জামাল মুসিয়ালার। ১০ মিনিটে কোস্টারিকার রক্ষণের তালা ভাঙে। মুসিয়ালা পাস দেন ডেভিড রোউমকে। তাঁর ক্রসে মাথা লাগিয়ে গোল করেন সার্জ নাবরি।

আক্রমণ সামলাতে ব্যস্ত থাকা কোস্টারিকা প্রথম সুযোগ পায় ২৯ মিনিটে। তবে সে সুযোগ কাজে লাগেনি। ৪০ মিনিটের পর জার্মান ডিফেন্ডারের কয়েকটি বড় ভুলে সুযোগ পেয়ে যায় কোস্টারিকা। যদিও নয়্যার–জাদুতে ম্যাচে সমতা ফেরেনি।

আরো পড়ুন: স্পেনকে হারিয়ে শেষ ষোলোয় এশিয়ার পরাশক্তি জাপান

দ্বিতীয়ার্ধে জার্মানদের চাপ বাড়ে অন্য ম্যাচের স্পেনের বিপক্ষে জাপান ২-১ গোলে এগিয়ে যাওয়ায়। ৬০ মিনিটে জার্মান ডিফেন্ডার ও গোলরক্ষক নয়্যারের ভুলে গোল করেন কোস্টারিকার ইয়েলৎসিন তেহেদা। এরপর একের পর এক আক্রমণ করে জার্মানরা। বিশেষ করে তরুণ মিডফিল্ডার মুসিয়ালা ভালো খেললেও ভাগ্য সঙ্গে ছিল না। নাভাসের অতিমানবীয় সেভ কিংবা গোলপোস্ট বাধা হয়ে দাঁড়ায়।

জার্মানির বিপদ বাড়ে কোস্টারিকা দ্বিতীয় গোল করলে। ৭০ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় কোস্টারিকা। গোল করেন হুয়ান পাবলো ভারগাস। ফুলক্রুগ জার্মানদের সমতা ফেরাতে ভূমিকা রাখেন। তাঁর সহায়তায় ৭৩ মিনিটে কাই হাভার্টজ গোল করেন। ৮৫ মিনিটে আবারও হাভার্টজ গোল করে ব্যবধান ৩–২ করেন। শেষ মুহূর্তে ব্যবধান আরও বাড়ান ফুলক্রুগ। যদিও তা ঠেকাতে পারেনি বিশ্বকাপ থেকে জার্মানির বিদায়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।