বছরে লাখ লাখ শিক্ষার্থী ঝরে পড়ে প্রাকৃতিক দুর্যোগে

অনলাইন প্রতিবেদক: বাংলাদেশে প্রতিবছর বন্যা ও নদীভাঙনের মতো প্রাকৃতিক দুর্যোগে প্রায় ৪০০ স্কুল বন্ধ রাখতে হয়। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বছরে লাখ লাখ শিশু শিক্ষার্থী ঝরে পড়ছে। গতকাল বুধবার ঢাকার কৃষিবিদ ইনস্টিউটে নলেজ কনভেনশনে আয়োজিত এক অলোচনা অনুষ্ঠানে এমন মন্তব্য করেন বক্তারা। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় শিশুদের আগাম প্রস্তুতি, সতর্কতা, করণীয়, দুর্যোগের আগে ও পরে শিশুদের স্বাস্থ্য, পড়াশোনাসহ নিরাপদ স্কুলের সার্বিক বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এবং প্ল্যান বাংলাদেশের যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন। বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ডিরেক্টর-রিসার্চ ট্রেনিং মো. হারুন অর রশীদ মোল্লা, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট) মহেশ চন্দ্র রায়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট) ড. মো. জাহাঙ্গীর হোসাইন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য প্রফেসর মো. মশিউজ্জামান প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দুর্যোগকবলিত এলাকায় ছাত্রছাত্রীরা ঝুঁকিতে থাকে। বিভিন্ন দুর্যোগে স্কুলে না যাওয়ার কারণে এরা সহজেই ঝরে পড়ে, ফলে ব্যাহত হয় শিক্ষাব্যবস্থা। সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এই সেক্টরে কাজ করছে।

বক্তারা আরো বলেন, বাংলাদেশে প্রতিবছর বন্যা, নদীভাঙনের মতো দুর্যোগের কারণে প্রায় ৪০০ স্কুল বন্ধ রাখতে হয়। বর্তমানে আমাদের দেশে ভুমিকম্পকে সর্বাধিক গুরুত্ব দেয়া হচ্ছে। দেশে অন্য দুর্যোগগুলোর ক্ষেত্রে আমরা ইতোমধ্যে সক্ষমতা অর্জন করতে পেরেছি। এসব দুর্যোগপূর্ণ এলাকায় সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে শিশুরা। দুর্যোগ-সংক্রান্ত তথ্য সংগ্রহের বিষয়টি যত বেশি বাস্তবসম্মত হবে, আমাদের দেশে তত বেশি দুর্যোগ সৃজনশীল জনগোষ্ঠী তৈরি হবে।

অনুষ্ঠানের শুরুতে শন প্ল্যাট-প্ল্যান কীভাবে দেশব্যাপী শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, নিরাপদ পানিসহ মানবসৃষ্ট দুর্যোগ থেকে সুরক্ষিত করার জন্যে কাজ করে যাচ্ছে এবং ২০০৭ সাল থেকে বাংলাদেশে নিরাপদ স্কুল কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে প্ল্যানের নিজস্ব বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরা হয়। এ ছাড়া আলোচনা অনুষ্ঠানে অন্য অতিথিদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করেন বাংলাদেশ রুরাল ডেভলপমেন্ট বোর্ডের মহাপরিচালক মোহাম্মদ আবদুল কাইয়ুম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সৌম্য ব্রত গুহ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।