প্রাথমিক শিক্ষকদের বদলির নির্দেশিকা প্রকাশ

Image

ডেস্ক,২৩ ডিসেম্বর ২০২২:

দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীদের জন্য ‘সমন্বিত অনলাইন বদলি নির্দেশিকা (সংশোধিত)-২০২২’ জারি করা হয়েছে। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ নির্দেশিকা জারি করে। এতে শিক্ষক এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীন মাঠ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, নতুন নির্দেশিকার আলোকে শিক্ষক-কর্মকর্তাদের অনলাইনে বদলি কার্যক্রম চালবে। এর আগে প্রায় দুই বছর বন্ধ থাকার পর অনলাইনে পাইলট প্রকল্পে বদলি শুরু হয় গত ২৭ জুলাই। পরে গত সেপ্টেম্বরে সারাদেশে বদলি শুরু হয়। তবে নতুন সহকারী শিক্ষক নিয়োগের কারণে বদলি স্থগিত ছিল।

নির্দেশিকায় বলা হয়েছে,  নির্দেশিকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন মাঠ পর্যায়ের সব সরকারি কর্মচারীর ক্ষেত্রে প্রযোজ্য হবে। সাধারণভাবে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের প্রতি শিক্ষা বছরের জানুয়ারি-মার্চ মাসের মধ্যে একই উপজেলা/থানা, আন্তঃউপজেলা/থানা, আন্তঃজেলা, আন্তঃবিভাগ বদলি করা যাবে।

আরো পড়ুন:প্রাথমিকে বড় নিয়োগ আসছে

বদলির সময়কাল ব্যতিত অন্য যে কোন সময়ে কোন বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ শূন্য হলে সেই পদে প্রধান শিক্ষক বদলি করা যাবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন মাঠ পর্যায়ের সকল সরকারি কর্মচারী বদলির সময়কালে বলা হয়েছে, সাধারণভাবে আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে বদলি করা যাবে। জনস্বার্থে/প্রশাসনিক কারণে অপরিহার্যতা বিবেচনায় মন্ত্রণালয় ও অধিদপ্তর অনুচ্ছেদ ৯ এর বিধানাবলী অনুসরণপূর্বক যে কোন সময় যে কোন কর্মচারীকে অনলাইনে/অফলাইনে বদলি করতে পারবে
শিক্ষকদের জন্য বদলি নির্দেশিকা দেয়া হল: ডাউনলোড করতে ক্লিক করুন

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।