প্রাথমিক শিক্ষক‌দের নন ভ্যা‌কেশনাল ঘোষণার দাবি

Image

স্বরুপ দাস:
প্রাথমিক শিক্ষক‌দের নন ভ্যা‌কেশনাল ঘোষণার দাবি জানিয়েছেন বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির নির্বাহী সম্পাদক স্বরুপ দাস।
সরকারি কর্মকর্তা-কর্মচারীরা নন-ভোকেশনাল সুবিধা পেলেও প্রাথমিক শিক্ষকরা বঞ্চিত হচ্ছে নন-ভোকেশনাল সুবিধা থেকে, বৈষম্য সৃষ্টি করা হচ্ছে শ্রান্তি বিনোদন ভাতা ও ছুটির ব্যাপারে।

প্রধান শিক্ষক সমিতির নির্বাহী সম্পাদক স্বরুপ দাস জানান, ক) নন ভ্যা‌কেশনাল ডিপার্ট‌মে‌ন্টের ছু‌টি: সাপ্তা‌হিক ছু‌টি ও বাৎস‌রিক ছু‌টি মোট ১০৪+২৪ (সরকারী ছু‌টি দু’এক‌দিন কম বে‌শি হ‌তে পা‌রে)= ১২৮ দিন।
অন্যদিকে, প্রাথমিক শিক্ষকদের সাপ্তা‌হিক ছু‌টি ও বাৎস‌রিক ছু‌টি মোট ১০৪+৭৫= ১৭৯ দিন যার মধ্যে প্রধান শিক্ষকের হাতে সংরক্ষিত ছুটি ৩দিন।

প্রাথমিক শিক্ষকরা কখনও জাতীয়দিবসের ৮দিন এবং শীতকালীন অবকাশ ৬ দিন এ ১৪ দিন কখনও ভোগ করেন না। শীতকালিন অবকাশে সাধারণত শিশু জরীপ করা হয়ে থাকে।

তাই-অনান্য সরকারি কর্মচারির মত ছুটির তালিকা প্রনয়ন করে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদেরকে নন ভ্যা‌কেশনাল করার দাবী জানান।

১) প্রাথ‌মিক শিক্ষকরা ভ্যা‌কেশনাল কর্মচারী হওয়ায় শ্রা‌ন্তি বি‌নোদন ছু‌টি না পাওয়া। ২) প্রাথ‌মিক শিক্ষকরা ভ্যা‌কেশনাল কর্মচারী হওয়ায় অর্জিত ছু‌টি না পাওয়া। ৩) প্রাথ‌মিক শিক্ষকরা ভ্যা‌কেশনাল কর্মচারী হওয়ায় অর্ধ গড় হি‌সে‌বে ছু‌টি গণণা। ৪) প্রাথ‌মিক শিক্ষকরা ভ্যা‌কেশনাল হওয়ায় চাকুরি শে‌ষে পাওনা সা‌পে‌ক্ষে ছুটি অর্ধ গড় হি‌সে‌বে গণণা, আর্থিক ভা‌বে যা নন ভ্যা‌কেশনাল কর্মচারী‌দের চে‌য়ে অর্ধেক। ৫) প্রাথ‌মিক শিক্ষকরা ভ্যা‌কেশনাল কর্মচারী হওয়ায় শ্রা‌ন্তি বি‌নোদন ছু‌টি রমজা‌নের ছু‌টি দে‌খি‌য়ে ছু‌টি মঞ্জুর করা হয় তা‌তে যথা সম‌য়ে শ্রা‌ন্তি বি‌নোদন ভাতা পাওয়া সম্ভব হয় না।

স্বরুপ দাস
নির্বাহী সম্পাদক
প্রধান শিক্ষক সমিতি(কেন্দ্রিয় কমিটি)

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।