প্রাথমিক বৃত্তির ফল জালিয়াতির অভিযোগ

নওগাঁ প্রতিনিধি : ২৭ এপ্রিল :  নওগাঁর সাপাহার উপজেলায় ২০১৬ ইং সালের পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষার ফল জালিয়াতির অভিযোগ উঠেছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)’র কাছে একটি লিখিত অভিযোগ দায়ের সহ কয়েকটি দপ্তরে অনুলিপি দিয়েছেন অভিভাবকেরা। ইউএনও’র কাছে দেওয়া অভিযোগপত্রে বৃত্তির ফল পুনর্নিরীক্ষণের আবেদন জানানো হয়েছে।
অভিযোগ সুত্রে জানা গেছে, ১১ এপ্রিল ২০১৬ ইং সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়। সাপাহার উপজেলায় যারা বৃত্তি পেয়েছে, তাঁদের মধ্যে নেই উপজেলার সেরা দুটি শিক্ষাপ্রতিষ্ঠান একটি বিভাগীয় শ্রেষ্ঠ সাপাহার মডেল সরকারী প্রাথমিক ও অপরটি জয়পুর রাজ্যধর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীরা। একই ভাবে বৃত্তি পেয়েছে বিভিন্ন বিদ্যালয়ের পেছনের সারির শিক্ষার্থীরা।
উপজেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সুত্র জানায়, এবার এই উপজেলায় ৩২ জন ট্যালেন্টপুলে ও ৩৯ জন সাধারণ গ্রেডে বৃত্তি পায়।
মডেল ও রাজ্যধর স্কুলের শিক্ষক ও অভিভাবকগণ বলেন, বিগত বছরে এ দুটি স্কুলের প্রথম সারির সেরা শিক্ষার্থীরা বেশি সংখ্যক বৃত্তি পেত। অথচ এবার এ দুটি স্কুল থেকে প্রথম সারির অধিকাংশ শিক্ষার্থীই বৃত্তি পাইনি। কয়েকজন অভিভাবক অভিযোগ করে বলেন, কারসাজি হয়েছে খাতায়। সেখানে শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর কমবেশি দেখিয়ে ফলাফল তৈরি করা হয়েছে। দুর্বল শিক্ষার্থীদের বেশি নম্বর দেখিয়ে বৃত্তির ফল প্রকাশ করা হয়েছে। এছাড়াও নম্বর ফর্দ তৈরির সময় কম্পিউটারে কারসাজি বা নম্বর টেম্পারিং ও হতে পারে বলেও অভিযোগ করেন অভিভাবকেরা। বিষয়টি সুষ্ঠু তদন্ত না হলে আইনের আশ্রয় নেবেন অভিভাকেরা।
এদিকে মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ২৫ জন ও রাজ্যধর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১২ জন শিক্ষার্থীর রোল নম্বর উল্লেখ করে তাদের অভিভাবকেরা খাতা পুনর্নিরীক্ষণের জন্য উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)’র কাছে ১৬ এপ্রিল একটি লিখিত অভিযোগ সহ কয়েকটি দপ্তরে অনুলিপি দিয়েছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক সরকারী প্রাথমিক বিদ্যালয়ের একজন প্রধান শিক্ষক বলেন, বৃত্তি পাওয়ার যোগ্য মেধাবী শিক্ষার্থীরা বৃত্তি না পাওয়ায় ধারনা হচ্ছে কোথাও কিছু একটা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার ফাহাদ পারভেজ বসুনীয়া বলেন, বিষয়টি তদন্তের জন্য সংশ্লিষ্ট অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনা করা হয়েছে এবং ২৬ এপ্রিল পর্যন্ত অভিভাবকদের লিখিত অভিযোগ দাখিল করতে বলা হয়েছে। পরবর্তীতে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।