প্রাথমিক বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় দিবস পালনের নির্দেশ

প্রাথমিক বিদ্যালয়ে ‘যথাযোগ্য মর্যাদায়’ জাতীয় দিবসগুলো পালনের নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আদেশে আরো বলা হয়, থানা/উপজেলা শিক্ষা কর্মকর্তারা সংরক্ষিত ছুটি অনুমোদন করতে পারবেন।

প্রাথমিক বিদ্যালয়গুলোতে ক্লাস চলবে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে৪ টা পর্যন্ত। বৃহস্পতিবার স্কুল খোলা থাকবে বেলা আড়াইটা পর্যন্ত। আর রোজার সময় প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত।

সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০১৭ খ্রিস্টাব্দে ৭৫ দিন ছুটি অনুমোদন করেছে মন্ত্রণালয়। সেইসঙ্গে এসব বিদ্যালয়ের বার্ষিক কর্মঘণ্টা এবং পরীক্ষাসূচি অনুমোদন দিয়ে আদেশ জারি করেছে।

যেসব স্কুলে দুটি শিফট চালু আছে, সেসব বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে বছরে অন্তত ৬০০ ঘণ্টা কাজ চলবে। আর এক শিফটের স্কুলে হবে ৯২১ ঘণ্টা।

তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে দুই শিফটের স্কুলে ৭৯১ ঘণ্টা এবং এক শিফটের স্কুলে ১ হাজার ২৩১ ঘণ্টা ক্লাস চলবে।

সব স্কুলে ২৩ থেকে ৩০ এপ্রিলের মধ্যে প্রথম সাময়িক, ৬ থেকে ১৩ অগাস্টের মধ্যে দ্বিতীয় সাময়িক এবং ১১ থেকে ১৮ ডিসেম্বরের মধ্যে প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা নিতে হবে।

এছাড়া পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষা সমাপনী পরীক্ষার জন্য ২০ থেকে ৩০ নভেম্বর সম্ভাব্য তারিখ রাখা হয়েছে ওই আদেশে।

এর আগে শিক্ষা মন্ত্রণালয় সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের জন‌্য ২০১৭ সালে ৮৫ দিন ছুটি অনুমোদন করে। কলেজের জন্য ৭৮ দিন ছুটি অনুমোদন করে।

PrimarySchoolHoliday

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।