প্রাথমিকে শিক্ষার্থী ২ কোটি, উপবৃত্তি পায় ১ কোটি ৩০ লাখ

নিজস্ব প্রতিবেদক : praymaryপ্রথম থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের মধ্যে নতুন করে ৫২ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তির আওতায় আনতে যাচ্ছে সরকার। চলতি বছরের মধ্যে এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

বর্তমানে ৭৮ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি দেওয়া হচ্ছে। ফলে মোট ১ কোটি ৩০ লাখ শিক্ষার্থী উপবৃত্তির সুবিধা পাবে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাথমিকে শিক্ষার্থীর সংখ্যা দুই কোটির কিছু উপরে।

উপবৃত্তির আওতায় থাকা শিক্ষার্থীরা প্রতি মাসে মাত্র ১০০ টাকা করে পায়। তবে কোনো পরিবারের একাধিক সন্তান থাকলে তাদের জন্য বরাদ্দ ১২৫ টাকা। প্রতি দুই-তিন মাস অন্তর এই টাকা শিক্ষার্থীদের দেওয়া হয়।

অর্ধকোটিরও বেশি প্রাথমিক শিক্ষার্থীকে একসঙ্গে উপবৃত্তির আওতায় আনার কারণ ব্যাখ্যা করে রবিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মোস্তাফিজুর রহমান বলেন, উপবৃত্তির কারণে শিক্ষার্থীদের উপস্থিতির হার বেশি হয়। তাই এই সিদ্ধান্ত। পর্যায়ক্রমে এই সংখ্যা আরও বাড়ানো হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে থাকা সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১২ সালে প্রাথমিকে শিক্ষার্থীর সংখ্যা ১ কোটি ৯০ লাখ ৩ হাজার ২১০। এর পরের বছরগুলোর তথ্য হালনাগাদ নেই। তবে নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, এই সংখ্যা এখন দুই কোটির উপরে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।