পাশের হরে এগিয়ে বরিশাল বোর্ড ,জিপিএ-৫ বেশি ঢাকা বো্র্ডে

Image

এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় পাশের হারে এগিয়ে রয়েছে বরিশাল শিক্ষাবোর্ড। পাশের হার ৯০ দশমিক ১৮ শতাংশ। এছাড়া জিপিএ-৫ বেশি পেয়েছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা।

শুক্রবার (২৮ জুলাই) এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়। সকাল সাড়ে ১০ টায় ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরো পড়ুন: কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৬২৩ জন

এদিকে বেলা ১১ টার দিকে শিক্ষামন্ত্রী সব শিক্ষাবোর্ডের পরিসংখ্যান তুলে ধরেন। এসময় তিনি জানান, বরিশাল শিক্ষাবোর্ডে পাশের হার ৯০ দশমিক ১৮ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাশের হার ৮৮ দশমিক ২৬ শতাংশ এবং মেয়েরা ৯১ দশমিক ৯৪ শতাংশ উত্তীর্ণ হয়।

বরিশাল শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ৯০ হাজার ১৯৬ জন। এরমধ্যে ছেলে ৪৩ হাজার ১৬০ জন এবং মেয়ে ৪৭ হাজার ৩৬ জন। এরমধ্যে উত্তীর্ণ হয় ৩৮ হাজার ৯৩ জন ছাত্র এবং ৪৩ হাজার ২৪৬ জন ছাত্রী। মোট উত্তীর্ণ ৮১ হাজার ৩৩৯ জন। ফেল করেছে ৮ হাজার ৮৫৭ জন শিক্ষার্থী।

এ শিক্ষাবোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৩১১ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ২ হাজার ৬৫৭ জন এবং ছাত্রী ৩ হাজার ৬৫৪ জন।

এছাড়াও ঢাকা  শিক্ষা বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৫৫ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৭৮ দশমিক ২৯ শতাংশ, যশোর বোর্ডে ৮৬ দশমিক ১৭ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে ৮৫ দশমিক ৪৯ শতাংশ, রাজশাহী বোর্ডে ৮৭ দশমিক ৮৯ শতাংশ, কুমিল্লা বোর্ডে দশমিক শতাংশ, দিনাজপুর বোর্ডে দশমিক শতাংশ, রংপুর বোর্ডে দশমিক শতাংশ, কারিগরি শিক্ষা বোর্ডে পাসের  ৮৬ দশমিক ৩৫ শতাংশ ও মাদ্রাসা বোর্ডে ৭৪ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

এদিকে পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে বরাবরের মত প্রথম অবস্থানে রয়েছে ঢাকা শিক্ষাবোর্ড। এ শিক্ষাবোর্ডের অধীনে জিপিএ-৫ পেয়েছে ৪৬ হাজার ৩০৩ জন শিক্ষার্থী। যার মধ্যে ২০ হাজার ১৭৬ জন ছাত্র এবং ২৬ হাজার ১২৭ জন ছাত্রী। ঢাকা শিক্ষাবোর্ডে পরীক্ষায় অংশগ্রহণ করে ৪ লাখ ১৬ হাজার ৪২৬ জন। এরমধ্যে ছাত্র ১ লাখ ৯৬ হাজার এবং ছাত্রী ২ লাক ২০ হাজার জন। জিপিএ-৫ এর হার ১১ দশমিক ১২ শতাংশ।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।