নোবিপ্রবির ভর্তি : এখনও ফাঁকা ২০০ আসন

Image

ডেস্ক,৭ জানুয়ারী ২০২৩:

হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ৮তম মেধাতালিকা থেকে গুচ্ছভুক্ত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম স্থগিত রয়েছে। ৭ম মেধাতালিকায় ভর্তি কার্যক্রম শেষ করার পর গত ২৭ ডিসেম্বর অষ্টম মেধাতালিকা প্রকাশিত হয়। পরে ভর্তিচ্ছুদের একাংশের আবেদনে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী শেষ ধাপের ভর্তি কার্যক্রম স্থগিত রাখা হয়।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা যায়, ভর্তি কার্যক্রম স্থগিত থাকলেও বিশ্ববিদ্যালয়টির তিনটি ইউনিটের বিভিন্ন বিভাগে এখনো অন্তত ২০০টি আসন ফাঁকা রয়েছে। ৮ম মেধাতালিকায় অনুযায়ী ‘এ’ ইউনিটে সাবজেক্ট পায় ৫১৩৯ পর্যন্ত, ‘বি’ ইউনিটে ৪৬৪ এবং ‘সি’ ইউনিটে ৪৭৮ পর্যন্ত সাবজেক্ট পেয়েছে।

এর মধ্যে গুচ্ছ ভিত্তিতে ভর্তিপ্রক্রিয়ায় ষষ্ঠ ও সপ্তম পর্যায়ে মাইগ্রেশন কার্যক্রম বন্ধসংক্রান্ত ১৯ ও ২৪ ডিসেম্বরের বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে তিন শিক্ষার্থী একটি রিটটি করেন। তারা হলেন রুবেল মিয়া, সাকিব আহমেদ ও আলভী। তাদের ক্ষেত্রে মাইগ্রেশন কার্যক্রম বন্ধসংক্রান্ত সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।

আরও পড়ুন:গুচ্ছভুক্ত খুলনা বিশ্ববিদ্যালয়ে ৩০৯ আসন ফাঁকা

প্রাথমিক ভর্তির নীতিমালা ও বিজ্ঞপ্তি (প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ পর্যায়) অনুসারে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর প্রকাশিত মেধাতালিকার ভিত্তিতে শিক্ষার্থীদের প্রথম বর্ষে (২০২১-২২) ভর্তি করতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তা–ও জানতে চাওয়া হয়েছে। শিক্ষাসচিব, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রারসহ ২৩ বিবাদীকে ১০ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

নোবিপ্রবির ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সেলিম হোসেন শিক্ষাবার্তাকে বলেন, হাইকোর্টের রুল জারির কারণে ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ে এখনো প্রায় ২০০টির মতো সিট আসন ফাঁকা রয়েছে। আগামী সভায় সিদ্ধান্তের পর বলা যাবে কখন থেকে ৮ম মেধাতালিকায় ভর্তি কার্যক্রম পুনরায় চালু হবে। সে পর্যন্ত ভর্তিচ্ছুদের অপেক্ষা করতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।