নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন নির্দেশনা কেমন হবে তা জানা যাবে ২৯ অক্টোবর

Image

নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা আগামী ২৯ অক্টোবর স্কুলে স্কুলে পাঠাবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সে নির্দেশনা মোতাবেক এ দুই শ্রেণির শিক্ষার্থীদের সব বিষয়ে ওই মূল্যায়ন নির্দেশিকা অনুযায়ী মূল্যায়ন পরিচালনা করতে হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে।

এ নির্দেশনাতে ট্রান্সক্রিপ্ট ও রিপোর্ট কার্ডের ফরমেট এবং পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা সংযুক্ত থাকবে। পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের উপস্থিতির হার ও পারদর্শিতার সমন্বিত ফল বিবেচনা করা হবে বলে জানিয়েছে অধিদপ্তর। আর আগামী ২ নভেম্বর অভিভাবক সমাবেশ করে সামষ্টিক মূল্যায়ন সম্পর্কে জানানো হবে।

সব সরকারি ও বেসরকারি স্কুলের প্রধানকে এসব তথ্য জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে ইতোমধ্যে আদেশ জারি করা হয়েছে। অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত আদেশটি প্রকাশ করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এসব নির্দেশনা দিয়েছে বলে জানিয়েছে অধিদপ্তর।

ওই আদেশে বলা হয়েছে, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য বিস্তারিত নির্দেশনা ২৯ অক্টোবর (রোববার) সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে। নির্দেশনা মোতাবেক সব বিষয়ে বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনা করতে হবে। বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনাতে ট্রান্সক্রিপ্ট ও রিপোর্ট কার্ডের ফরমেট এবং পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা সংযুক্ত থাকবে। পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের উপস্থিতির হার এবং নির্ধারিত সংখ্যক বিষয়ে পারদর্শিতার সমন্বিত ফল বিবেচনা করা হবে। রিপোর্ট কার্ডে শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য শিক্ষার্থীদের পারদর্শিতার বিস্তারিত বিবরণ উল্লেখ থাকবে।

অধিদপ্তর আরো বলেছে, বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছানোর পরে ২ নভেম্বরের (বৃহস্পতিবার) মধ্যে অভিভাবক সমাবেশ করে বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন সম্পর্কে অবহিত করতে হবে। অভিভাবক সমাবেশের তথ্য ও ছবি থানা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে পাঠাতে হবে। এনসিটিবির এ নির্দেশনাগুলো যথাযথ প্রতিপালন করার জন্য স্কুলগুলোকে বলেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।