নতুন শিক্ষাক্রমের ক্লাসের দায়িত্ব শুধু প্রশিক্ষিত শিক্ষকদের

Image

নিজস্ব প্রতিবেদক,৩১ ডিসেম্বর, ২০২২:

নতুন বছর থেকে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হচ্ছে। মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক স্কুলগুলোতে আগামী ১ জানুয়ারি (রোববার) থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হচ্ছে।

নতুন শিক্ষক্রমের ক্লাসের দায়িত্ব শুধু প্রশিক্ষিত শিক্ষকদের দিতে সব প্রতিষ্ঠান প্রধানকে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একটি শ্রেণির একটি বিষয়ে একজন শিক্ষকেই দায়িত্ব দেয়া যাবে। একই ক্লাসের একই বিষয়ে একাধিক শিক্ষককে দায়িত্ব দেয়া যাবে না।

শুক্রবার প্রকাশিত নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির রুটিনে এ তথ্য জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। রুটিনটি সব সরকারি-বেসরকারি স্কুলের প্রধানকে পাঠানো হয়েছে।

রুটিনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বলছে, প্রশিক্ষণ পাওয়া শিক্ষকরা ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস পরিচালনার দায়িত্ব পাবেন। একটি শ্রেণির একটি বিষয়ে একজন শিক্ষকেই দায়িত্ব দেয়া যাবে। একই ক্লাসের একই বিষয়ে একাধিক শিক্ষককে দায়িত্ব দেয়া যাবে না।

জানা গেছে, নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের দশটি করে বিষয় পড়তে হবে। সেগুলো হলো, বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, জীবন ও জীবিকা, স্বাস্থ্য সুরক্ষা, ধর্ম এবং শিল্প ও সংস্কৃতি।

নতুন শিক্ষাক্রমে এ দুই শ্রেণিতে প্রতি পিরিয়ড হবে ৪৫ মিনিটের। তবে রোল কলের কারণে প্রথম পিরিয়ড হবে ৫০ মিনিটের। রোববার থেকে বৃহস্পতিবার সপ্তম শ্রেণিতে প্রতিদিন সাত পিরিয়ড ক্লাস হবে। আর ষষ্ঠ শ্রেণিতে রোববার থেকে বুধবার প্রতিদিন সাত পিরিয়ড ক্লাস নির্ধারণ করে দেয়া হলেও বৃহস্পতিবার ছয়টি পিরিয়ডের ক্লাস নির্ধারণ করে দিয়েছে অধিদপ্তর। তবে বৃহস্পতিবার ষষ্ঠ শ্রেণির সপ্তম পিরিয়ডের ক্লাস স্কুল প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে হবে। প্রতিদিন চতুর্থ পিরিয়ডের পর দুই শ্রেণিতে ৪০ মিনিটের বিরতি থাকবে।

অধিদপ্তর আরও জানিয়েছে, রুটিন অনুযায়ী কোনো বিষয়ে ক্লাসের সংখ্যা বা ক্লাসের ক্রম পরিবর্তন করা যাবে না। জাতীয় দিবস উদযাপন শিখনকালীন কার্যক্রম হিসেবে ধরা হবে। জাতীয় দিবসে ক্লাসের রুটিন অনুসরণ না করে দিবস পালনে বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালতি হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।