ঢাবি ভর্তিতে অনলাইন আবেদন শুরু আজ

Image

ডেস্কঃ ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির’ ভর্তি পরীক্ষার নাম পরিবর্তন করে ‘আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম’–এর ভর্তি পরীক্ষা নামকরণ করা হচ্ছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষের বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আগামী ২৯ এপ্রিল শুরু হবে। বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট—এ চার ইউনিটের অধীন এ পরীক্ষা শেষ হবে আগামী ১৩ মে।

আরো পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেশনাল কোর্সে ১২ এপ্রিল ক্লাস শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি) থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ১০০০ টাকা ফি দিয়ে আবেদন করতে পারছেন। আবেদন করা যাবে আগামী ২০ মার্চ পর্যন্ত। আবেদন আজ বিকেল চারটায় শুরু হবে।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারের স্বাক্ষর করা ভর্তি বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এত দিন এ বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) ভর্তি পরীক্ষা নেওয়া হতো। এবার ইউনিটগুলোর নাম বদলে যাচ্ছে। এবারের পরীক্ষার মাধ্যমে ৬ হাজার ৩৫ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি হতে পারবেন। ভর্তির ক্ষেত্রে বিভিন্ন কোটার সঙ্গে এবার ট্রান্সজেন্ডার (হিজড়া) কোটাও অন্তর্ভুক্ত করেছে এই বিশ্ববিদ্যালয়।

পরীক্ষা কবে

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের (সাধারণ জ্ঞান ও অঙ্কন) মধ্য দিয়ে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। এরপর আগামী ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে অনুষ্ঠিত হবে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা। চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। চারুকলার পরীক্ষা হবে ঢাকা কেন্দ্রে। সব ইউনিটের পরীক্ষাই হবে সংশ্লিষ্ট তারিখে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

আবেদন ফি

আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি) থেকে আগামী ২০ মার্চ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে প্রার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। আবেদন ফি ১০০০ টাকা। আগামী ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

আবেদনের যোগ্যতা

এর আগে গত ১২ জানুয়ারি সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবারের ভর্তি পরীক্ষার আবেদনের ন্যূনতম যোগ্যতা ও মানবণ্টনের বিস্তারিত জানিয়েছে। এতে বলা হয়, এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত মাধ্যমিক (এসএসসি) বা সমমান এবং ২০২২ সালের উচ্চমাধ্যমিক (এইচএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বিজ্ঞান ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষার (চতুর্থ বিষয়সহ) জিপিএর যোগফল ন্যূনতম ৮ ও আলাদাভাবে ৩ দশমিক ৫০; কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য দুই জিপিএর যোগফল ন্যূনতম ৭ দশমিক ৫০ ও আলাদাভাবে ৩; ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য এসএসসি-এইচএসসির জিপিএর যোগফল ন্যূনতম ৭ দশমিক ৫০ ও আলাদাভাবে ৩ এবং চারুকলা ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৬ দশমিক ৫০ ও আলাদাভাবে ৩ থাকতে হবে।

ভর্তি পরীক্ষার মানবণ্টন কীভাবে

চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় এবার ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধু চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের বহুনির্বাচনী ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে। চারুকলা ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় থাকবে। অন্যান্য ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।