ঢাবিতে ভর্তির সময় বাড়ছে না

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার আবেদন রাতেই শেষ হচ্ছে। আবেদনের শেষ দিন আজ শুক্রবার (০৫ জানুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রায় পৌনে তিন লাখ ভর্তিচ্ছু আবেদন করেছেন। বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

এবার বিশ্ববিদ্যালয়ের চার ইউনিটে ৫ হাজার ৯৬৫ আসনে ভর্তি নেওয়া হবে। ইউনিটগুলো হচ্ছে- ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, ‘বিজ্ঞান ইউনিট’, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ভর্তি বিজ্ঞপ্তির নির্দেশনা অনুযায়ী রাত ১২টায় আবেদনের সময় শেষ হচ্ছে। আবেদনের শেষ দিন সন্ধ্যা ৬টা পর্যন্ত ২ লাখ ৭৫ হাজারেরও বেশি ভর্তিচ্ছু আবেদন করেছেন। রাত ১২টা পর্যন্ত এ সংখ্যা ৩ লাখ ছাড়িয়ে যেতে পারে। তবে কোন ইউনিটে কত আবেদন পড়েছে, সেটি জানা যায়নি।

আরো পড়ুন: চার মেডিকেল কলেজে একাডেমিক কার্যক্রম স্থগিত

এর আগে গত ১৮ ডিসেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি আবেদন শুরু হয়। এদিন দুপুর ১২টা থেকে আজ শুক্রবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবেন।

আবেদন শেষে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি, ‘বিজ্ঞান ইউনিট’-এর পরীক্ষা ১ মার্চ, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ২৪ ফেব্রুয়ারি এবং ‘চারুকলা ইউনিট’-এর পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন) ৯ মার্চ অনুষ্ঠিত হবে। সকল ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে- রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নজরুল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।