টেস্টে টস হেরে ফিল্ডিংয়ে টাইগাররা, জাকিরের অভিষেক

Image

ডেস্ক,১৪ ডিসেম্বর ২০২২: ভারতের অধিনায়ক লোকেশ রাহুল টস জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠিয়েছেন। শেষ কিছু দিনে ঘরোয়া ক্রিকেটে দাপটের সঙ্গে খেলে চলেছেন জাকির হাসান। সবশেষ ভারত ‘এ’ দলের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে খেলেছেন দুর্দান্ত ১৭৩ রানের এক ইনিংস। এছাড়া দ্বিতীয় টেস্টেও পেয়েছেন রান। এমন ছন্দের পুরস্কারটাও পেয়ে গেছেন সিলেটের এই ক্রিকেটের।

আজ বুধবার ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট দিয়ে বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক হলো জাকির হাসানের। বাংলাদেশের টেস্ট ইতিহাসে ১০১তম ক্রিকেটার হিসেবে টেস্টের অভিষেক ক্যাপ পরলেন সিলেটের এই ক্রিকেটার। জাকিরের অভিষেকের আভাস অবশ্য রাসেল ডমিঙ্গোর কথার মাধ্যমে কিছুটা আঁচ পাওয়া গিয়েছিল।

ম্যাচ শুরুর আগের দিন অবশ্য সংবাদ সম্মেলনে আসেন টাইগারদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। সেখানে জাকিরের ভূয়সী প্রশংসা করেন এই প্রধান কোচ। এমনকি সিলেটের এই ব্যাটারকে তামিম ইকবালের সাথেও করেন তুলনা। জানালেন জাকিরের ব্যাটিং সুন্দর এবং ইতিবাচক।

ওপেনার হিসেবে খেলছেন ২৪ বছর বয়সী ক্রিকেটার। তবে তার সঙ্গী নির্বাচনে যথেষ্ট চমক দেখিয়েছে টিম ম‌্যানেজমেন্ট। অফফর্মে থাকা মাহমুদুল হাসান জয়কে আরেকটি সুযোগ দেওয়ার কথা বলা হলেও তার ওপর আস্থা রাখতে পারেনি দল। ফলে জাকিরের সঙ্গে ওপেনিংয়ে দেখা যাবে নাজমুল হোসেন শান্তকে।

বাংলাদেশ ইনিংসের মাঝপথে শক্তি বাড়িয়েছে। নেওয়া হয়েছে চোট কাটিয়ে দলে ফেরা ইয়াসির আলী রাব্বিকে। তবে তিন নম্বরে কে ব‌্যাটিং করবেন তা নিয়ে চলছে জল্পনা কল্পনা। মুশফিকুর রহিম চারে থিতু হয়েছে। এরপর আছেন লিটন দাস, সাকিব আল হাসান, ইয়াসির আলী, কাজী নুরুল হাসান সোহান। তিনে লিটনকে ব‌্যাটিং করতে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না।

বোলিংয়ে বাংলাদেশ দুই পেসার ইবাদত হোসেন ও সৈয়দ খালেদকে নিয়েছে। অধিনায়ক সাকিব আল হাসানসহ বাকি দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

ভারতও দুই পেসার নিয়ে নেমেছে। মোহাম্মদ সিরাজের সঙ্গে আছেন উমেশ যাদব। এছাড়া অক্ষর পাটেল,রবিচন্দ্রন অশ্বিন ও কুলদ্বীপ যাদবকেও নিয়েছে অতিথিরা। বিরাট কোহলির পিঠে চোট নিয়ে খানিকটা আলোচনা থাকলেও তাকে নিয়েই খেলতে নামছে টিম ইন্ডিয়া।

১২ বছর পর চট্টগ্রামে প্রথম টেস্ট খেলতে নামছে ভারত। ২০১০ সালে সবশেষ তারা এই মাঠে খেলেছিল। এর আগে খেলেছিল ২০০৭ ও ২০০৪ সালে।

বাংলাদেশ একাদশ: জাকির হাসান, ইয়াসির আলী রাব্বী, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন ও সৈয়দ খালেদ।

ভারত একাদশ: লোকেশ রাহুল, শুভমান গিল, চতেশ্বর ‍পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াশ আইয়ার, রিশাভ পান্ত, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর পাটেল, কুলদ্বীপ যাদব, উমেশ যাদব ও মোহাম্মদ সিরাজ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।