জাবিতে প্রথমবর্ষের ভর্তি কার্যক্রম স্থগিত, ভোগান্তিতে ভর্তি ইচ্ছুকরা

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ভর্তিতে বিভাগ উন্নয়ন ফি প্রত্যাহারের দাবিতে অগ্রণী ব্যাংকের বিশ্ববিদ্যালয় শাখা অবরোধ করে প্রগতিশীল ছ্ত্রাজোট।

গতকাল বৃহস্পতিবার ভর্তির প্রথমদিনে অতিরিক্ত বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে আন্দোলন করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোট। এদিকে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের দূর্ভোগ কমাতে ভতি কার্যক্রম স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তির সময় সূচী পরবর্তিতে বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

পূর্ব নির্ধারিত সময়ানুযায়ী গতকাল বৃহস্পতিবার ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হয়। কিন্তু বিভাগ উন্নয়নের জন্য অতিরিক্ত ফি বন্ধের দাবিতে পূর্বঘোষণা অনুযায়ী ব্যাংক অবরোধ করে ভর্তি কার্যক্রম বন্ধ করে দেয় প্রগতিশীল ছাত্রজোট। এত করে দূর্ভোগে পরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ভতিইচ্ছুক শিক্ষার্থীসহ অবিভাবকরা।

জানা যায়, সকাল সাড়ে আটটায় “বিভাগ উন্নয়নে আর্থিক দায়িত্ব কেন শিক্ষার্থী নেবে ? অবৈধ বিভাগ উন্নয়ন ফি বাতিল করতে হবে” এরকম সেøাগানে ব্যাংক অবরোধ করে প্রগতিশীল ছাত্রজোট। অবরোধ চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন নানা আশ্বাসে সমঝোতার চেষ্টা করলেও আন্দোলনকারীরা তাদের দাবিতে অনড় রয়েছে। শেষ পর্যন্ত ভর্তি কার্যক্রম স্থগিত করতে বাধ্য হয় প্রশাসন।

এ বিষয়ে, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক আবিদ সরকার সোহাগ বলেন, ‘ভর্তি পরীক্ষার ফরম বিক্রি থেকে আয়ের ৪০ শতাংশ বিশ্ববিদ্যালয়ের কোষাগারে জমা দেওয়ার নির্দেশনা রয়েছে ইউজিসির। সেটি কার্যকর হলে এভাবে অবৈধভাবে উন্নয়ন ফি আদায় করতে হতো না। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এ টাকা কোষাগারে জমা না দিয়ে প্রতিবছর নিজেদের মধ্যে ভাগবাটোয়ারা করে নেন। এটা অত্যন্ত লজ্জাজনক।’

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব ও ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ আলী (শিক্ষা) বলেন, ‘সমস্যা সমাধানে বিশ্ববিদ্য্লায় প্রশাসন সকলের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিবে যাতে ভুর্তইচ্ছুকদের সমস্যা না হয়।’

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ভর্তির ক্ষেত্রে মূল ভর্তি ফি’র বাইরেও বিভাগগুলো ‘বিভাগ উন্নয়ন ফি’র নামে নগদ অর্থ আদায় করে থাকে। বিভাগভেদে এই ফি’র পরিমাণ ৫ হাজার থেকে ৮ হাজার টাকা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।