জাদেজাকে যে কারণে পরামর্শক করেছে আফগানিস্তান

Image

এক সময় ভারতীয় ক্রিকেট দলের তারকা ক্রিকেটার ছিলেন অজয় জাদেজা। কিন্তু ম্যাচ ফিক্সিংয়ের দায়ে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ছিলেন তিনি। এরপর ঘরোয়া ক্রিকেটে ফিরলেও আন্তর্জাতিক ক্রিকেটে আর দেখা যায়নি তাকে। তবে আফগানিস্তান দলের মেন্টর হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন ভারতকে ১৩ ম্যাচে নেতৃত্ব দেওয়া এই ক্রিকেটার।

ফিক্সিংয়ের কারণে সম্ভাবনাময় ক্রিকেট ক্যারিয়ারটা লম্বা না হলেও অনেক দিন থেকেই ধারাভাষ্য কক্ষে নিয়মিত জাদেজা। ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপেও ধারাভাষ্য দিয়েছেন। এছাড়া বেশ কয়েকটি টিভি চ্যানেলে ক্রিকেট বিশ্লেষক হিসেবেও কাজ করেছেন। ঘরোয়া ক্রিকেটে কোচিংও করিয়েছেন। তবে এবার বার নতুন ভূমিকায় আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় ফিরে এলেন তিনি।

আরো পড়ুন: চ্যাম্পিয়ন হলে সব ক্রিকেটারকে বিএমডব্লিউ দেবে নগদ

ভারতের হয়ে ১৫টি টেস্ট ও ১৯৬টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন জাদেজা। টেস্টে ৪টি অর্ধশতরান-সহ ৫৭৬ রান সংগ্রহ করেছেন তিনি। ওয়ানডে ক্রিকেটে ৬টি সেঞ্চুরি ও ৩০টি ফিফটিসহ করেছেন ৫ হাজার ৩৫৯ রান। একই সঙ্গে ওয়ানডে ক্রিকেটে ২০টি উইকেটও রয়েছে তার।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জাদেজাকে আফগানিস্তান দলের মেন্টর নিযুক্ত করার বিষয়টি নিশ্চিত করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। দ্বিপাক্ষিক সিরিজে বেশ ভয়ঙ্কর দল হলেও আইসিসি কিংবা এসিসির কোনো টুর্নামেন্ট সফলতা নেই আফগানদের। ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে পাওয় জয়টি সেরা সাফল্য তাদের। এবার আরও বেশি কিছু পেতে জাদেজাকে মেন্টর হিসেবে নিল দলটি।

আগামী ৭ অক্টোবর ধর্মশালায় বাংলাদেশের সংগে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে আফগানিস্তান।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।