জবিতে ভর্তি পরীক্ষা জুনের দ্বিতীয় সপ্তাহে নেয়ার প্রস্তাব

Image

ডেস্ক,১২ এপ্রিল ২০২৩:

আগামী জুন মাসের দ্বিতীয় সপ্তাহে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আয়োজনের প্রস্তাব করা হয়েছে। নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার লক্ষ্যে ইতোমধ্যে কেন্দ্রীয় ও ইউনিট ভিত্তিক ভর্তি কমিটি গঠন করা হয়েছে। এছাড়া আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ সহ আনুষঙ্গিক বিষয়ে কেন্দ্রীয় কমিটির কাছে প্রস্তাব পাঠিয়েছে বি এবং সি ইউনিটের ভর্তি কমিটি।

আরো পড়ুন: চবিতে ভর্তি পরীক্ষার আবেদনের সময় বাড়ল

এর পূর্বে গত ৯ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ও ইউনিট ভর্তি কমিটি গঠন করার বিষয়টি জানানো হয়।

স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সার্বিকভাবে তদারকি,ইউনিট কমিটিসমূহের প্রস্তাব বা সুপারিশ বিবেচনা ও অন্যান্য আনুষঙ্গিক চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে কেন্দ্রীয় ভর্তি কমিটি। আর ভর্তি পরীক্ষার তারিখ-সময়, আবেদন করার যোগ্যতা, আবেদন ফি ইত্যাদি নির্ধারণ এবং ভর্তি বিজ্ঞপ্তি ও নির্দেশিকা প্রণয়ন করে কেন্দ্রীয় কমিটির কাছে পেশ করবে গঠনকৃত ৩টি ইউনিট কমিটি।

ভর্তি পরীক্ষা হবে এ ইউনিট (বিজ্ঞান ও লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদ), বি ইউনিট (কলা,সামাজিক বিজ্ঞান,আইন অনুষদ ও ইনিস্টিউটসমূহ) ও সি ইউনিটের (বাণিজ্য অনুষদ)। কেন্দ্রীয় ভর্তি কমিটিতে সভাপতি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, সদস্য হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ ও ৬টি অনুষদের ডীন এবং সদস্য-সচিব হিসেবে রয়েছেন রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান।

এ ইউনিটের সমন্বয়ক হিসেবে লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন, যুগ্ম সমন্বয়ক হিসেবে বিজ্ঞান অনুষদের ডিন এবং অনুষদভুক্ত সকল বিভাগের চেয়ারম্যান সদস্য হিসেবে রয়েছেন। বি ইউনিটের সমন্বয়কারী হিসেবে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন, যুগ্ম সমন্বয়ক হিসেবে কলা অনুষদের ডীন ও সি ইউনিটের সমন্বয়কারী হিসেবে রয়েছেন বিজনেস স্টাডিজ অনুষদের ডিন।

জানা যায়, বি ও সি ইউনিটের ভর্তি কমিটি আলাদা আলাদা বৈঠক শেষে জুন মাসের দ্বিতীয় সপ্তাহ (৯ কিংবা ১০ তারিখ) ভর্তি পরীক্ষা নেয়া, আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ, যোগ্যতা এবং আনুষঙ্গিক বিষয়ে প্রস্তাব কেন্দ্রীয় ভর্তি কমিটির কাছে পাঠিয়েছে। এ ইউনিটের ভর্তি কমিটি বৈঠক শেষে প্রস্তাব প্রেরণ করবেন৷ পরবর্তীতে কেন্দ্রীয় ভর্তি কমিটি একটি বৈঠকে সবকিছু সমন্বয় করে চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন৷ তবে কবে নাগাদ সেই বৈঠক হবে তা এখনো চূড়ান্ত হয়নি।

বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রইছ উদদীন বলেন, আমরা কেন্দ্রীয় কমিটির কাছে পরীক্ষার তারিখ ও আবেদন ফি’র পরিমাণ কেন্দ্রীয় কমিটির কাছে পেশ করেছি৷ কেন্দ্রীয় কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন।

বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা বলেন, যেহেতু নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে তাই আমরা ২০১৯-২০ সেশনের যেই যোগ্যতা ও সংশ্লিষ্ট মাপকাঠি ছিল সেটি অনুযায়ীই কিছু বিষয় নির্ধারণ করে প্রস্তাবনা পাঠিয়েছি। জুনের দ্বিতীয় সপ্তাহে সি ইউনিটের পরীক্ষার সময় নির্ধারণ করে ইউনিট কমিটি থেকে কেন্দ্রীয় কমিটির কাছে প্রস্তাব দেয়া হয়েছে।

লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান খন্দকার বলেন, ইউনিট কমিটির সবাই মিলে বৈঠক করে আমরা সংশ্লিষ্ট বিষয়ে প্রস্তাবনা পেশ করবো৷ কেন্দ্রীয়ভাবে সমন্বয় করেই সব বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, ইউনিট কমিটি তাদের সংশ্লিষ্ট বিষয়ে কেন্দ্রীয় কমিটির নিকট প্রস্তাব পাঠাবেন৷ পরবর্তীতে কেন্দ্রীয় কমিটি সেগুলো অনুমোদন করে সবকিছু চূড়ান্ত করবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।