ছুটির দিনেও বিদ্যালয়ে পরীক্ষা

Image

বার্ষিক পরীক্ষার মৌসুমে অবরোধ কর্মসূচিতে বেকায়দায় পড়েছে বিদ্যালয়গুলো। অনেক বিদ্যালয় ভয়-শঙ্কার মধ্যে অবরোধের দিনেও পরীক্ষা নিতে শুরু করেছে। আবার বেকায়দায় পড়ে কোনো কোনো বিদ্যালয় সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার পরীক্ষা নিচ্ছে।

অন্যান্য বছর বার্ষিক পরীক্ষা ডিসেম্বরে নেওয়া হলেও এ বছর জাতীয় সংসদ নির্বাচনের কারণে বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষা ও মূল্যায়ন (নতুন শিক্ষাক্রম অনুযায়ী) নভেম্বর মাসেই শেষ করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বিভাগ। সেই কার্যক্রম এখন শুরু হয়েছে।

কিন্তু নিজেদের দাবি আদায়ে বিএনপিসহ কয়েকটি বিরোধী রাজনৈতিক দল একের পর অবরোধ কর্মসূচি দিচ্ছে। জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে চলতি সপ্তাহে। তফসিল ঘিরে আরও ‘কঠোর’ কর্মসূচি দেওয়া হতে পারে বলে বিএনপির পক্ষ থেকে ইঙ্গিত দেওয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সময়সূচি অনুযায়ী, নতুন শিক্ষাক্রমে ৯ নভেম্বর থেকে শুরু হয়েছে বার্ষিক মূল্যায়ন পরীক্ষা। তিন ধাপে হবে এই মূল্যায়ন। প্রথম ধাপে প্রস্তুতিমূলক মূল্যায়ন কার্যক্রম শুরু হয়েছে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ৯ নভেম্বর এই প্রস্তুতিমূলক মূল্যায়ন কার্যক্রম শুরু না করে পরদিন শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে করা হয়েছে। গতকাল শনিবারও তা করা হয়েছে।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বলেন, শুক্র ও শনিবারই এখন তাঁরা প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছেন। ১৩ নভেম্বর থেকে অন্যান্য শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু হবে। শুরুটা করে যদি দেখা যায় এ ধরনের কর্মসূচি আরও হচ্ছে, তাহলে বার্ষিক পরীক্ষাও শুক্র ও শনিবার নেওয়ার সিদ্ধান্ত নিয়ে রেখেছেন তাঁরা।

রাজধানীর ইস্কাটন এলাকার এ জি চার্চ স্কুলের অভিভাবকেরা জানিয়েছেন, তাঁদের সন্তানদের পরীক্ষাও সাপ্তাহিক ছুটির দিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।