ছাত্রীদের জন্য পৃথক টয়লেটের ব্যবস্থা

ডেস্ক:  বাংলাদেশে 121সকল মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্কুল-কলেজ এবং মাদ্রাসায় ছাত্রীদের জন্য পৃথক টয়লেটের ব্যবস্থা রাখার নির্দেশনা দিয়ে একটি পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।
বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের জারী করা এই পরিপত্রে আরো বলা হয়েছে, মেয়েদের ঋতুকালীন স্বাস্থ্যসেবার বিষয়ে কথা বলার জন্য একজন শিক্ষিকাকে নির্দিষ্টভাবে দায়িত্ব দিতে হবে।
ছাত্রীদের জন্য স্যানিটারি ন্যাপকিন রাখার কথাও বলা হয়েছে। এখন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কেমন ব্যবস্থা রয়েছে ছাত্রীদের জন্য? নারায়ণগঞ্জের উত্তর জালকুড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সুলতানা নীলা বলছিলেন, তাদের স্কুলে একটা মাত্র টয়লেটের ব্যবস্থা রয়েছে। স্কুলের ছাত্র-ছাত্রী, শিক্ষকরা সবাই ওই একটি মাত্র টয়লেট ব্যবহার করে।
স্কুলটিতে একটিমাত্র টয়লেট থাকায় মেয়েদের বিশেষ করে অনেক বিড়ম্বনায় পড়তে হয় বলে জানাচ্ছিলেন সুলতানা নীলা।
স্থানীয়ভাবে আরও টয়লেট করার ও অর্থ সংগ্রহ করার চেষ্টা করছেন তারা। অনেকে এগিয়েও এসেছেন।
সুলতানা নীলা বলছিলেন, মেয়েদের স্বাস্থ্য সমস্যা বিষয়ে তাদের স্কুলে কথা বলা হয়না । কিন্তু মেয়েদের জন্য এই বিষয়টি খুবই জরুরী বলে মনে করেন তিনি।
আর সরকার থেকে যে মেয়েদের ঋতুকালীন স্বাস্থ্যসেবার বিষয়ে কথা বলার জন্য একজন শিক্ষিকাকে নির্দিষ্টভাবে দায়িত্ব দেয়ার কথা বলা হয়েছে তার জন্য সরকারী স্কুলগুলোতে সরকারের নির্দেশনায় শিক্ষক নিয়োগের প্রয়োজন- বলছিলেন সুলতানা নীলা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।