চবির চারুকলা ইনস্টিটিউটে অচলাবস্থা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

Image

চবি প্রতিনিধি,২১ জানুয়ারী ২০২৩: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে অচলাবস্থা চলছিল। সেটি নিরসনে তাদের যৌক্তিক দাবি পূরণে আলোচনা করেছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সব শেষে ইনস্টিটিউটে সশরীরে গিয়ে খুলে দিয়ে এসেছেন বলে জানান মন্ত্রী।

শনিবার (২১ জানুয়ারি) চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (সিবিইউএফটি) শিক্ষাপ্রতিষ্ঠানটির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন:খুবির প্রথম বর্ষের ক্লাস শুরু কাল

চবির চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাস থেকে ২৩ কিলোমিটার দূরে চট্টগ্রাম নগরে অবস্থিত। গত বছরের ২ নভেম্বর থেকে আবাসিক হল নিশ্চিতকরণ, নিজস্ব বাস চালু, ডাইনিং-ক্যান্টিনের সুব্যবস্থা ও পাঠাগার সংস্কারসহ ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ডাক দেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। আজ শনিবার দুপুর দেড়টা থেকে ৩টা ৪৫ মিনিট পর্যন্ত চট্টগ্রাম সার্কিট হাউসে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে প্রায় সোয়া এক ঘণ্টা বৈঠক করেন শিক্ষামন্ত্রী। সেই বৈঠকে ক্লাসে ফিরে যাবার আহ্বান জানান তিনি। একই সঙ্গে শিক্ষার্থীদের যৌক্তিক দাবি পূরণের আশ্বাস দেন শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই দেশে বিশেষায়িত বিশ্ববিদ্যালয় গড়া শুরু করেছেন। তাই আমাদের ফ্যাশন অ্যান্ড টেকনলোজি বিশ্ববিদ্যালয় হয়েছে, মেরিটাইম বিশ্ববিদ্যালয় হয়েছে, এভিয়েশন বিশ্ববিদ্যালয় হয়েছে। অনেক বিশ্ববিদ্যালয় হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা প্রাকপ্রাথমিক থেকে উচ্চতর পর্যন্ত শিক্ষা ব্যবস্থায় রূপান্তর ঘটাচ্ছি। শিক্ষার্থীদের অবশ্যই ভাষা, আইটি, উদ্যোক্তা হওয়া শেখাতেই হবে শিক্ষার্থীদের স্পেশাল কোর্স দিতে হবে। ছাত্রাবস্থায় সেগুলোর চর্চা করতে হবে। এতে দক্ষ জনশক্তি হয়ে বের হবে তারা।

টাইগারপাসের নেভি কনভেনশন হলে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, পরিচালক মো. ওমর ফারুক, এফবিসিসিআইর সভাপতি মো. জসিম উদ্দিন। গেস্ট অব অনার ছিলেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। সভাপতিত্ব করেন সিবিইউএফটি ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নাসির উদ্দিন চৌধুরী।

নাসির উদ্দিন চৌধুরী বলেন, উন্নত দেশের সঙ্গে আমাদের পোশাক শিল্প প্রতিযোগিতা করছে। উন্নত প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে দক্ষ জনগোষ্ঠী তৈরিতে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিকল্প নেই।

আগামী মার্চে ভর্তি কার্যক্রম শুরু হবে। চারটি বিভাগে ভর্তির অনুমোদন দিয়েছে ইউজিসি। প্রথম সেমিস্টারে মোট ১৪০ জন উচ্চশিক্ষার সুযোগ পাবেন। আমাদের লক্ষ্য আগামী পাঁচ বছরের মধ্যে স্থায়ী ক্যাম্পাস গড়ে তোলার।

২০০২ সালের ২৭ অক্টোবর বিজিএমইএ ইনস্টিটিউট অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিআইএফটি) নামে প্রতিষ্ঠান গড়ে তুলে ডিপ্লোমা কোর্স চালু করে। ২০ বছরে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী ডিপ্লোমা এবং অ্যাপারেল মার্সেন্ডাইজিংয়ে সার্টিফিকেট কোর্স করে দেশে ও বিদেশে পোশাক শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।