কত পেলে গুচ্ছে চান্স হবে— যা বলছেন তিন উপাচার্য

Image

ডেস্ক,২৪ জুলাই ২০২২: আগামী ৩০ জুলাই ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ শুরু হবে। এবার ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৩০ নির্ধারণ করা হয়েছে। যদিও ২০২০-২১ শিক্ষাবর্ষে কোনো পাস নম্বর ছিল না। এই অবস্থায় কত নম্বর পেলে গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে চান্স হবে সেই প্রশ্ন শিক্ষার্থীদের।

ভর্তিচ্ছুদের মনে জাগ্রত হওয়া প্রশ্ন নিয়ে কথা বলেছে গুচ্ছভুক্ত তিনটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে। তাদের মতে, কত নম্বর পেলে গুচ্ছে চান্স মিলবে সেটি নির্দিষ্টভাবে বলা না গেলেও ৩০ এর ওপর পেলে যেকোন একটি বিশ্ববিদ্যালয়ে একটি বিষয় পাওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ পাস নম্বর পেলেই যেকোন একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ থাকবে।

গত শিক্ষাবর্ষের ফলাফল বিশ্লেষণ ও চান্সপ্রাপ্ত শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, গুচ্ছের একেক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে একেক রকম নম্বর প্রয়োজন হয়। অপেক্ষাকৃত ভালো বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে হলে নূন্যতম ৫৫ থেকে ৬০ শতাংশ নম্বর প্রয়োজন হবে। তবে তুলনামূলক পিছিয়ে থাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে পাস নম্বরই যথেষ্ট বলে অভিমত তাদের।

২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষায় মেধাতালিকার প্রথম দিকে ছিলেন ফারহানা আফরিন। তিনি বলেন, আমি ভর্তি পরীক্ষায় ৭০.৫ নম্বর পেয়েছিলাম। ইচ্ছা ছিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভালো একটি বিষয় নিয়ে পড়বো। তবে সুযোগ হয়নি। পরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় অংশ নিতে চায় জাতীয় বিশ্ববিদ্যালয়

তিনি আরও বলেন, গত শিক্ষাবর্ষে ৩০ এর কম পেয়েও অনেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে। অনেক বিশ্ববিদ্যালয়ে ১০-১৫ নম্বর প্রাপ্তদেরও ভর্তি করিয়েছে বলে শুনেছি। সে হিসেবে এবার ৩০ নম্বর যথেষ্টই বলা চলে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।