এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ে নেই একটিও, ১৮৬ হয়ে দেশসেরা ঢাবি

Image

টাইমস হায়ার এডুকেশন ‘এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩’-এ এশিয়ার সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোনো প্রতিষ্ঠানের নাম আসেনি।

যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন ম্যাগাজিন গতকাল বৃহস্পতিবার (২২ জুন) যে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে তাতে এশিয়ার সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র দুটি বাংলাদেশি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

আরো পড়ুন: জাবির ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ

তালিকায় ১৮৬তম স্থান অর্জন করে দেশসেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। আর ১৯২তম স্থান অর্জন করে র‍্যাঙ্কিংয়ে দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে আছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। এশিয়ার ৩১টি দেশের মোট ৬৬৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে এবারের র‍্যাঙ্কিং করা হয়েছে।
তবে গত বছরের (২০২২) র‍্যাঙ্কিংয়ের সঙ্গে তুলনায়, এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নতি হয়েছে। সেইসঙ্গে দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সামগ্রিক র‍্যাঙ্কিংও। গতবার এশিয়ার সেরা ২৫০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোনো প্রতিষ্ঠানের নাম ছিল না।

২৫১-৩০০ গ্রুপে থেকে গতবারও দেশসেরা হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। আর গতবারের তালিকায় না থাকা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এবার এবার সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে।

এ বছর ১৩টি পারফরম্যান্স ইন্ডিকেটরকে বিবেচনায় নিয়ে টাইমস হায়ার এডুকেশন এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তুলনাকে ব্যাপকভিত্তিক ও সুষম করতে বিশ্ববিদ্যালয়ের মৌলিক লক্ষ্য,পাঠদান, গবেষণা, জ্ঞান স্থানান্তর ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি- সবকিছুই বিচার করা হয়েছে।
এবারের র‍্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ে টানা চতুর্থ বারের মতো শীর্ষে আছে চীনের সিংহুয়া এবং পিকিং বিশ্ববিদ্যালয়। সেরা দশের মধ্যে চীনের ৪টি, হংকংয়ের ৩টি, সিঙ্গাপুরের ২টি এবং জাপানের একটি বিশ্ববিদ্যালয় রয়েছে।

এবার র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছে। যা গতবার ছিল মাত্র ৬টি। ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ছাড়া র‍্যাঙ্কিংয়ে ৪০১-৫০০ গ্রুপে আছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)। তাছাড়া তালিকায় আরও ১০টি বিশ্ববিদ্যালয়ের স্থান হলেও তাদের র‌্যাংকিং প্রকাশ করা হয়নি।

এসব বিশ্ববিদ্যালয় হলো-আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়; ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি; ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি; ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; খুলনা বিশ্ববিদ্যালয়; ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ; ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।