উপজেলা পরিষদে ইউএনওদের কর্তৃত্ব বাতিলের রায় স্থগিত

Image

ডেস্ক,৫ এপ্রিল ২০২৩: উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা হবেন এবং তিনি পরিষদকে সাচিবিক সহায়তা দেবেন- উপজেলা পরিষদ আইনের এ সংক্রান্ত ৩৩ ধারা বাতিল ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার আদালত।

বুধবার আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের চেম্বার জজ আদালত এ আদেশ দেয়।

চেম্বার আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাছান চৌধুরী। তিনি বলেন, ৫ জুন পর্যন্ত হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত করা হয়েছে।

ইউএনও উপজেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা হবেন এবং তিনি পরিষদকে সাচিবিক সহায়তা দেবেন- উপজেলা পরিষদ আইনের এ সংক্রান্ত ৩৩ ধারা বাতিল ঘোষণা করে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ ২৯ মার্চ রায় দেয়।

পরে এ রায়ের কার্যকারিতা স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। সেই আবেদনের শুনানি নিয়ে চেম্বার জজ আদালত হাইকোর্টের রায়টি স্থগিত করে দেয়।

হাইকোর্টে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি ও ব্যারিস্টার হাসান এম এস আজিম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাছান চৌধুরী।

সংশ্লিষ্ট আইনের ৩৩(১) ধারায় বলা হয়েছে, উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা হবেন এবং তিনি পরিষদকে সাচিবিক সহায়তা দেবেন। (২) পরিষদের সিদ্ধান্ত বাস্তবায়ন, আর্থিক শৃঙ্খলা প্রতিপালন এবং বিধি মাধ্যমে নির্ধারিত অন্যান্য কার্যাবলী পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা সম্পাদন করবেন।

উপজেলা পরিষদ আইন ১৯৯৮-এর ধারা ১৩(ক), ১৩(খ) ও ১৩(গ) সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক উল্লেখ করে বিষয়টি চ্যালেঞ্জ করে ২০২১ সালের ১৫ জুন পটুয়াখালীর দশমিনা উপজেলা চেয়ারম্যান মো. আব্দুল আজিজসহ তিনজন উপজেলা চেয়ারম্যান এ রিট দায়ের করেন।

সেই রিটের শুনানি শেষে রুল জারি করা হয়। এরপর রুলের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট থেকে রায় ঘোষণা করা হয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।